গল্প চুরির অপবাদে আইনি পদক্ষেপ নিতে চলেছেন ‘দেয়ালের দেশ’ পরিচালক

গল্প চুরির অপবাদে আইনি পদক্ষেপ নিতে চলেছেন ‘দেয়ালের দেশ’ পরিচালক

সাজ্জাদ এইচ. সাব্বির

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে মুক্তি পেয়েছে শরীফুল রাজ ও শবনম বুবলী অভিনীত ‘দেয়ালের দেশ’ সিনেমাটি। তবে বড় পর্দায় আসার একদিন পরেই সিনেমাটি নিয়ে বিস্ফোরক অভিযোগ তুলেছেন ছোট পর্দার নির্মাতা ফয়েজ আহমেদ রেজা। দাবি করেছেন, ২০২১ সালে মুক্তি পাওয়া তার পরিচালিত নাটক ‘লাশঘরের’ গল্প চুরি করে দেয়ালের দেশ নির্মাণ করেছেন মিশুক মনি।  

পরিচালক ফয়েজ আহমেদ রেজার অভিযোগে সায় দিয়েছেন লাশঘরের রচয়িতা আবদুল্লাহ জহির বাবুও।

তবে এসব অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন মিশুক মনি। তিনি জানিয়েছেন, দেয়ালের দেশের চিত্রনাট্য লেখা শুরু হয় সেই ২০১৬ সালে। এছাড়াও তিনি যে কারও গল্প চুরি করেননি তার স্বপক্ষে দিয়েছেন বেশ কিছু যুক্তি।

নিউজ টোয়েন্টিফোর অনলাইকে মিশুক মুনি বলেছেন, ২০২০-২০২১ অর্থ বছরে সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র দেয়ালের দেশ।

তার মানে এরও ৬-৮ মাস আগে এই চলচ্চিত্রের চিত্রনাট্য তথ্য মন্ত্রণালয়ে সাবমিট করতে হয় এবং এরকম একটা স্ক্রিপ্ট লিখতে কমপক্ষে ছয় মাস সময় চলেই যায়।

দেয়ালের দেশ নির্মাতা আরও জানিয়েছেন, দেয়ালের দেশের স্ক্রিপ্টিং শুরু হয় ২০১৬ সালে। তিনি বলেন, তখন আমি এই শহরের একটা হাসপাতালে আমার এক রোগী দেখতে গিয়ে সেখানকার হিমাগারের একজনের দেখা হয়, কথা হয়। ওনার নিজের প্রেমিকার লাশ তার হিমাগারে আসে ২৫ বছর পরে। উনি এই ২৫ বছর বিয়ে করেননি। সেই গল্প শুনে আমার মাথায় আইডিয়া জেনারেট করে।

তিনি আরও বলেন, আব্দুল্লাহ জহির বাবু আমাকে গত বছর একদিন ফোন করলেন অচেনা নাম্বার থেকে এবং ওনার পরিচয় দিলেন। উনি আমাকে বললেন, উনি কথায় কথায় বুবলীর কাছে এই সিনেমার গল্প শুনেছে। এমনকি উনি বুবলীর কাছ থেকে আমার কন্টাক্ট নাম্বার নিয়েছেন। ততদিনে আমাদের অর্ধেক শুটিং হয়েছে। আব্দুল্লাহ জহির বাবু তার এই নাটকের (লাশঘর) কথা বললেন, এবং বললেন এটার সঙ্গে নাকি আমার সিনেমার গল্পের কিছুটা মিল এবং আমাকে প্রশ্ন করলেন আমি এই গল্পের আইডিয়া কোথায় পেলাম। সেটাও শেয়ার করলাম। খানিকটা ভদ্রতা ও মিউচুয়াল কথা আগালো।  

মুনি এরপর প্রশ্ন রেখে বলেছেন, আমার প্রশ্ন হচ্ছে কে কার গল্প তাহলে চুরি করেছে? এবং গত বছর ফোনে কথা হবার পর আজ হঠাৎ ওনার এই স্ট্যাটাস দেওয়ার কারণ কী?

এসময় তিনি আইনি পদক্ষেপ নেওয়ার কথা জানিয়ে এই প্রতিবেদককে বলেন, বিষয়টা এড়িয়ে যেতে বলেছিলাম আমার টিমকে। কারণ, এসবের জবাব দিলেই তাদের পাত্তা দেওয়া হবে। একই সঙ্গে অপরপক্ষের মনে রাখা উচিত আমি চাইলেই এখন লিগ্যাল অ্যাকশন নিতে পারি। ইতোমধ্যে আমি ডিবি প্রধান হারুন (হারুন অর রশীদ) ভাইয়ের সঙ্গে ফোনে কথা বলে তাকে বিষয়টি জানিয়েছি।

খোঁজ নিয়ে দেখা গেছে, ২০২০-২১ অর্থবছরে ২০টি সিনেমা পায় সরকারি অনুদান। যার মধ্যে একটি ছিল ‘দেয়ালের দেশ’। ২০২১ সালের ১৫ জুন তথ্য মন্ত্রণালয় এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে। এদিকে, গল্প চুরির অভিযোগ তোলা ফয়েজ আহমেদ রেজার নাটকটি মুক্তি পায় ২০২১ সালে ২৯ জুলাই। অর্থাৎ, দেয়ালের দেশ সরকারি অনুদান পাওয়ারও প্রায় ১ মাসেরও বেশি সময় পর।  

এখন দেখার বিষয়, অভিযোগ ও যুক্তি-তর্ক সাপেক্ষে কোথাকার জল কোথায় গড়ায়।  

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক