নববর্ষকে কেন্দ্র করে উর্ধ্বমুখী ইলিশের বাজার

সরবরাহ কম থাকায় এবার ইলিশের দাম অনেক বেশি।

নববর্ষকে কেন্দ্র করে উর্ধ্বমুখী ইলিশের বাজার

অনলাইন ডেস্ক

ঈদের পর দুয়ারে কড়া নাড়ছে বাঙালিদের ঐতিহ্যবাহী পহেলা বৈশাখ। চিরাচরিত এই উৎসবকে ঘিরে মঙ্গল শোভাযাত্রা, পান্তা-ইলিশ খাওয়াসহ নানা আয়োজনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। প্রতিবারের মতো এবারও ঐতিহ্যবাহী এই উৎসবের প্রাক্কালে ইলিশের চাহিদা বৃদ্ধি পেয়েছে। তবে সরবরাহ কম থাকায় দাম অনেকটাই বেশি।

মাছ ব্যবসায়ীরা বলছেন, ঈদ ও পহেলা বৈশাখ ঘিরে ইলিশের চাহিদা বৃদ্ধি পেয়েছে। কিন্তু বছরের অন্যান্য সময়ের মতো নদীতে ইলিশ না পাওয়ায় সরবরাহ হ্রাস পেয়েছে। ফলে এবার ইলিশের দাম অনেক বেশি।

রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, বড় আকারের ইলিশ তেমন একটা নেই।

৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশের কেজি ১০০০ থেকে ১১০০ টাকা, ৭০০ থেকে ৭৫০ গ্রাম ওজনের ইলিশ দাম ১২০০ থেকে ১৩০০ টাকা, ৮০০ থেকে ৮৫০ গ্রাম ইলিশের দাম ১৪০০ থেকে দেড় হাজার টাকার মতো। তবে এক কেজি ওজনের ইলিশের দু-এক দোকানে পাওয়া গেলেও দাম পড়বে দুই হাজারের ওপরে। অবশ্য দরদাম করলে সব ধরনের ওজনের ইলিশের কেজিতে ৩০-৪০ টাকা কমে পাওয়া যাবে।

ঈদ ও পহেলা বৈশাখের ছুটি মিলিয়ে এবার সবাই লম্বা ছুটি পেয়েছেন। এ সুযোগে অনেক মানুষ ঢাকার বাইরে চলে যাওয়ায় রাজধানী এখন অনেকটাই ফাঁকা। বেশিরভাগ বাজারে দোকানপাট খোলা হয়নি। ফলে পহেলা বৈশাখের মতো ইলিশ বেচা-বিক্রির ধুম সেভাবে চোখে পড়ছে না। তবুও দাম কমেনি।

পাইকারি ইলিশ বিক্রেতা সাইদুল হাসান বলেন, নদীতে মাছ কম ধরা পড়ায় এবং অনেক ব্যবসায়ী গ্রামে চলে যাওয়ায় মাছের সরবরাহ কমে গেছে। অন্যদিকে পহেলা বৈশাখে সব সময় ইলিশের দাম বাড়ে। সব কিছু মিলিয়ে ইলিশের বাজার এখন বেশ চড়া বলা যায়।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক