গরমে ভালো থাকার ৬টি টিপস 

ডাবের পানি গরমে ভাল।

গরমে ভালো থাকার ৬টি টিপস 

অনলাইন ডেস্ক

পানি: পূর্ণবয়স্ক একজন মানুষের দিনে অন্তত ২.৫-৩ লিটার, পূর্ণবয়স্ক একজন পুরুষের ৩-৩.৫ লিটার বিশুদ্ধ পানি পান করা উচিত। তবে কিডনি রোগীদের অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করেই পানির পরিমাণ নির্ধারণ করতে হবে। গরমে লেবু বা ফলের শরবত খাওয়া খুবই উপকারী। ডাবের পানিও খুব দারুণ কার্যকর।

বাটারমিল্কও  শরীরকে হাইড্রেট করতে সাহায্য করে।
মৌসুমি ফল:কাঁচা আম খুবই ভালো পানিশূন্যতা দূর করার জন্য। কাঁচা আমে আছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। এ ছাড়া ভিটামিন সি ও ম্যাগনেশিয়ামও আছে,  যা শরীর ঠান্ডা রাখতে সহায়তা করে।
তরমুজ শরীর ঠান্ডা করতে সাহায্য করে। এতে আছে ভিটামিন ও খনিজ লবণ, যা এই গরমে শরীরের জন্য দরকার। বাঙ্গি একটি খুবই পুষ্টিকর একটি ফল, যা খুবই সহজলভ্য এবং দামেও তুলনামূলক সস্তা। শরীর ঠান্ডা রাখতে বাঙ্গির তুলনা নেই। আখের রস শরীরকে ঠান্ডা রাখতে খুবই কার্যকরী। আখের রসের সঙ্গে বিট লবণ, পুদিনাপাতা এবং লেবুর রস মিশিয়ে খেলে এর স্বাদও বাড়ে, পুষ্টিগুণও বাড়ে। টকদইও ভালো । এছাড়া বেলের শরবত পাকস্থলী ঠান্ডা রাখতে খুব কার্যকর। বেলে রয়েছে বিটা-ক্যারোটিন, প্রোটিন, রিবোফ্লাভিন, ভিটামিন সি, ভিটামিন বি১ এবং বি২, ক্যালসিয়াম, পটাসিয়াম  ও ফাইবার। শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখতে এবং সতেজ অনুভূতির জন্য পুদিনার শরবত অতুলনীয়। নোনতা স্বাদযুক্ত এই পানীয় হজমে সাহায্য করে। তবে ডায়াবেটিস রোগীরা শরবতে আলাদা করে চিনি বা মধু অ্যাড করবেন না।
বাইরে চলার সময় সাবধানতা : তীব্র গরমে যাওয়ার সময় ছাতা ব্যবহার করুন।  হালকা কাপড়, হালকা রঙের জামা, ঢিলেঢালা, সুতির কাপড় পরা উচিত। চশমা, ছাতা, টুপির মতো জিনিস নিয়ে বাইরে বের হন। এছাড়াও মনে রাখবেন, প্রচণ্ড গরমের শিশুদের দিনের বেলা খেলার জন্য বাইরে যাওয়া থেকে বিরত রাখতে হবে।
গরমে বাইরে যাওয়ার সময় সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। কারণ সূর্যের ক্ষতিকর রশ্মির কারণে ত্বক নষ্ট হয়ে যেতে পারে। সূর্যের আলোতে ত্বকের ট্যান এবং রোদে পোড়া সমস্যা হতে পারে। তাই বাইরে যাওয়ার সময় অবশ্যই সানস্ক্রিন লাগান।
গোসল: বাইরে থেকে ফিরেই গোসল করবেন না। কারণ গরমের পর ঠান্ডা পানি ব্যবহারে হঠাৎ ঠান্ডা লাগতে পারে। তাই বাসায় ফিরে একটু বিশ্রাম নেন এরপর গোসল করুন।  
ফ্রিজের পানি: প্রচণ্ড গরমে চলার পথে ফ্রিজের ঠান্ডা পানি পান করবেন না। কারণ অনেক সময় হঠাৎ ঠান্ডা পানি খেলে গলা ব্যথাসহ বিভিন্ন লক্ষণ দেখা দিতে পারে। বাইরে থেকে ঘেমে ঘরে ফিরেও সঙ্গে সঙ্গে হিমশীতল পানি খাওয়া ঠিক নয়।  
সহজপাচ্য খাবার :  তেলে ভাজা খাবার, বাড়তি মসলাযুক্ত খাবার ও ফাস্টফুড এড়িয়ে চলুন। সহজপাচ্য খাবার খান। প্রচুর শাকসবজি ও মৌসুমি ফল রাখুন খাদ্য তালিকায়।  

news24bd.tv/ডিডি