ঈদ শুভেচ্ছা বিনিময়ে সোশ্যাল মিডিয়া

ফেসবুকে স্বামী-সন্তানকে নিয়ে সেলফিতে ঈদ মোবারক জানিয়েছেন সামিয়া নাজনীন

ঈদ শুভেচ্ছা বিনিময়ে সোশ্যাল মিডিয়া

মো. ইস্রাফিল আলম 

ঈদের দিন (১১ এপ্রিল, ২০২৪) সকালে ঘুম থেকে উঠেই নিজের স্মার্ট বোমাইল ফোনটি হাতে নিলেন আতিক হাসান (ছদ্ম নাম)। মোবাইলে নেট সংযোগ দিয়ে ফেসবুক সাইন ইন করতেই ঠুং ঠুং শব্দে আসতে থাকলো নানা নোটিফিকেশন।  সবগুলো ঈদ শুভেচ্ছার বার্তা। বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন থেকে পাঠানো ঈদ শুভেচ্ছা বার্তা।

ইনবক্সে সবাইকে পাল্টা ‘ঈদ মোবারক’ জানিয়ে ফেসবুকের হোম পেজে স্ক্রল করতে থাকলেন আতিক। সেখানেও প্রতিটি পোস্টে শুধু ঈদ শুভেচ্ছার বার্তা। কেউ নিজের ছবি, কেউ পরিবারের ছবি, কেউবা চাঁদ বা ঈদগাহ-এর ছবিতে জানিয়েছেন ঈদ শুভেচ্ছা। ছবির নিচে ভালোবাসার সাইন আর কমেন্টে পাল্টা ‘ঈদ মোবারক’ জানিয়েছেন বন্ধুরাও।
আতিক নিজেও অনেক বন্ধুকে জানালেন ঈদ শুভেচ্ছা। চাকরির সুবাদে ঈদের ছুটিতে গ্রামে বাড়ি না গেলেও ফেসবুকের কল্যাণে সবার সঙ্গে এভাবে ঈদের আনন্দ ভাগাভাগি করেন আতিক। শুধু আতিক নন, এখন মানুষের ঈদ আনন্দ ভাগাভাগির একটা অন্যতম অনুষঙ্গ হয়ে উঠেছে ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়াগুলো।                 

এখন ঈদের শুভেচ্ছা জানাতে আর ঈদ কার্ড বা সরাসরি দেখা করার প্রয়োজন হয় না। সেই জায়গা দখল করে নিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম। ফেসবুক ছাড়াও টুইটার ও ইনস্টাগ্রামে ঈদের শুভেচ্ছা বিনিময় করছে মানুষ। শুধু দেশেই নয় সুদূর প্রবাস থেকেও ঈদ উদযাপনের ছবি কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করলে তাকে অনেক বেশি জীবন্ত করে তোলে স্বজনদের কাছে।  

সামিয়া নাজনীন ঈদের দিন (১১ এপ্রিল, ২০২৪) নিজের ফেসবুক পেজে স্বামী-সন্তানসহ ছবি পোস্ট করে জানিয়েছেন ‘ঈদ মোবারক’। তার ফেসবুক বন্ধুরা তকে প্রতিক্রিয়া জানানোর পাশাপাশি পাল্টা ঈদ মোবারক জানিয়েছেন কমেন্টে।    

ঢাকার একটি অনলাইন পত্রিকায় কাজ করেন আনোয়ার পারভেজ হালিম। এবারের ঈদের ছুটিতে বেড়াতে গেছেন বরিশালের বাড়িতে। বোনকে নিয়ে একটি আবেগ ঘন ছবি পোস্ট করে সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন তিনি।  

যশোরের চৌগাছার মফিজুর রহমান, একটি এনজিওতে চাকির করেন। থাকেন খুলনা শহরে। ঈদের দিন গ্রামের একটি ছবি ফেসবুকে পোস্ট করেছেন। কপোতাক্ষ নদের একটি ছবি দিয়ে লিখেছেন, ‘নতুন রূপে কপোতাক্ষ নদ। আমাদের বাড়ির সামনে থেকে নেওয়া ছবি। ঈদের ঘুরাঘুরি নদের সঙ্গে মিতালি। ’

মোরসালিন জোনাইদ তার ফেসবুক পেজে বাবাকে নিয়ে একটি আবেগঘন বার্তা দিয়ে ঈদ শুভেচ্ছা দিয়ে লেখেন, ‘এই পৃথিবীর সর্বশ্রেষ্ঠ সালামি; দেওয়ার মানুষটি চোখের সামনে নেই, স্মৃতিতে আছেন। চিরবিদায়ের আগে আব্বার রেখে যাওয়া আর সংগ্রহে থাকা এটুকুই ছিল নগদ অর্থ। ভালো থাকুক সবার বাবা, ঈদ মোবারক। ’

এভাবে ঈদ শুভেচ্ছা বিনিময়ের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যম। শুধু ঈদ শুভেচ্ছা বিনিময় নয় পুরোনো দিনের বন্ধুরা একসঙ্গে হয়ে ঘোরাঘুরি করবেন, সেটাও তারা ঠিক করে নেনে ফেসবুক ম্যাসেঞ্জারে যোগাযোগের মাধ্যমে।  

এখন আর বাড়িতে গিয়ে কারো সঙ্গে কুশল বিনিময় করবার জন্য আমাদের থেমে থাকতে হচ্ছে না। খুব অনায়াশেই ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটপ অ্যাপসহ নানান যোগাযোগ মাধ্যমগুলোকে ব্যবহার করে খুব সহজেই কথা বলার পাশাপাশি দেখেও নিতে পারছেন স্বজনদের অবস্থা। এখনতো মুঠোফোনে সালামি দেওয়ার ব্যাপারগুলোও চলে এসেছে বাচ্চাদের কাছে। এভাবেই এই সোশ্যাল মিডিয়াকে উপযুক্তভাবে ব্যবহার করে ঈদের সকল আনন্দ নিজেদের মধ্যে ভাগাভাগি করে নিচ্ছে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ।

news24bd.tv/আইএএম