জিম্মি নাবিকদের দেশে ফিরতে ২০ দিন লাগবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

জিম্মি নাবিকদের দেশে ফিরতে ২০ দিন লাগবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি দশা থেকে মুক্ত হওয়া নাবিকদের দেশে ফিরতে ২০ দিনের মতো সময় লাগবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। রোববার (১৪ এপ্রিল) জিম্মি নাবিকদের বিষয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, জাহাজসহ নাবিকদের দখলে নেবার সময় জাহাজে ২০ জন জলদস্যু ছিল। যখন জাহাজ ছেড়ে যায় তখন জলদস্যু ছিল ৬৫ জন।

জিম্মি নাবিক উদ্ধারে ডিপার্টমেন্ট অব শিপিং এতো ইমেইল চালাচালি করেছে যে সেগুলো প্রিন্ট করলে ঝুড়ি ভর্তি হয়ে যাবে। নাবিকরা সবাই সুস্থ আছেন। এমন ঘটনার পুনরাবৃত্তি বন্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। দেশের পতাকাবাহী জাহাজ যেখানে যায় সেটি আমরা অবগত থাকি।

মুক্ত নাবিকরা কবে নাগাদ দেশে ফিরবে সেটা এখন বলা কঠিন উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, চুক্তিবদ্ধ নাবিকরা জাহাজ থেকে নামতে চাইলে পুনরায় মালিকের সাথে চুক্তিবদ্ধ হতে হবে। জাহাজে কবে নাগাদ কোথা থেকে নাবিক রিপ্লেস হবে,নাকি এরাই তাদের চুক্তিবদ্ধ সময় অনুযায়ী ডিউটি করে পরিবারের কাছে আসবে এটা মালিক ও নাবিকদের ব্যাপার। আমার ধারণা নাবিকদের দেশে ফিরতে ২০ দিনের মতো  সময় লাগতে পারে। নাবিক মুক্ত হবার সময় জলদস্যুরা তাদের নিরাপত্তার স্বার্থে নাবিকদের নিতে চেয়েছিল, কিন্তু মধ্যস্ততা করে সরকার নাবিকদের নিরাপদ রেখেছে।

news24bd.tv/ab