ইসরায়েলে ইরানের হামলার প্রতি জাপান-জার্মানির নিন্দা

ইসরায়েলের ভূখন্ডে ইরানি হামলার প্রতি কড়া নিন্দা জানিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ।

ইসরায়েলে ইরানের হামলার প্রতি জাপান-জার্মানির নিন্দা

অনলাইন ডেস্ক

ইসরায়েলের ভূখন্ডে ইরানি হামলার প্রতি কড়া নিন্দা জানিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ। চীনে ভ্রমণরত শোলজের পক্ষে সরকারের মুখপাত্র স্টিফেন হেবেস্ট্রিট জানান, দায়িত্বজ্ঞানহীন ও অবিবেচক হামলার মধ্য দিয়ে ইরান আঞ্চলিক সংঘাতের পথ উন্মুক্ত করছে। খবর রয়টার্সের।

জার্মানি ইসরায়েলের পাশে আছে উল্লেখ করে হেবেস্ট্রিট বলেন, এখন আমরা জি-৭ ভুক্ত দেশগুলোর সাথে পরিস্থিতি নিয়ে আলোচনা করে করণীয় নির্ধারণ করবো।

এদিকে, ইসরায়েলে ইরানের হামলার তীব্র সমালোচনা করেছে জাপান। দেশটির পররাষ্ট্রমন্ত্রীর এক বিবৃতিতে হামলাকে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টির প্রয়াস হিসেবে উল্লেখ করা হয় এবং পরিস্থিতি নিয়ে জাপান উদ্বিগ্ন বলে জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, এ ধরণের হামলা মধ্যপ্রাচ্যের বর্তমান অবস্থার আরও অবনতি ঘটাবে। জাপানের জন্য শান্তি ও স্থিরতা খুবই গুরুত্বপূর্ণ, এবং পরিস্থিতি বেগতিক হওয়া ঠেকাতে জাপান যথাযথ কূটনৈতিক পদক্ষেপ নেবে।

তেল আমদানির জন্য জাপান মধ্যপ্রাচ্যের ওপর অতিমাত্রায় নির্ভরশীল। জাপানের মোট তেলের ৯৫ শতাংশই মধ্যপ্রাচ্য থেকে আসে।

ইরানের সাথে জাপানের দীর্ঘদিন ধরেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। গত সেপ্টেম্বরে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা পারমাণবিক কর্মসূচি নিয়ে আলোচনা করতে ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসির সাথে দেখা করেছিলেন।

news24bd.tv/ab