তীরে উঠেই আটক ৮ সোমালিয়ান জলদস্যু!

প্রতীকী ছবি

তীরে উঠেই আটক ৮ সোমালিয়ান জলদস্যু!

অনলাইন ডেস্ক

বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে জি‌ম্মি করে মুক্তিপণ নেয়া জলদস্যু দলের ৮ সদস্যকে গ্রেপ্তার করেছে সোমালিয়ার পুলিশ। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় ফেডারেল রাজ্য পুন্টল্যান্ডের পূর্ব উপকূল থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এর আগে ২৩ নাবিকসহ জাহাজটি ছেড়ে দেয় সোমালিয়ার দস্যুরা।

সোমালিয়ার সংবাদমাধ্যম ‘গারোয়ে অনলাইন’ জানিয়েছে, জাহাজটি মুক্তি পাওয়ার পরপরই স্বায়ত্বশাসিত অঞ্চল পুন্টল্যান্ডের পূর্ব উপকূল থেকে দস্যুদের গ্রেপ্তার করা হয়।

পুন্টল্যান্ডের এক উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তা সংবাদমাধ্যমটিকে জানিয়েছেন, বাংলাদেশি জাহাজ ও নাবিকদের জিম্মির সঙ্গে জড়িত এই ৮ দসুকে গ্রেপ্তার করা হয়েছে। তবে তাদের কাছ থেকে মুক্তিপণের কোনো অর্থ উদ্ধার করা সম্ভব হয়েছে কি না সে বিষয়টি স্পষ্ট করেননি তিনি।

এর আগে গত ১৭ মার্চ এমভি আবদুল্লাহ জাহাজ জিম্মির ঘটনায় সন্দেহভাজন দুজনকে গ্রেপ্তার করার কথা জানিয়েছিল পুন্টল্যান্ড পুলিশের ওয়েবসাইটে।

গত ১২ মার্চ ভারত মহাসাগরে জলদস্যুর কবলে পড়ে ২৩ নাবিকসহ বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ।

জলদস্যুরা জাহাজে ‍উঠে নাবিকদের অস্ত্রের মুখে জিম্মি করে জাহাজটিকে সোমালিয়ার উপকূলে দস্যুদের নিয়ন্ত্রণাধীন এলাকায় নিয়ে যেতে বাধ্য করে। একপর্যায়ে সুবিধাজনক স্থানে জাহাজটি নোঙর করায় দস্যুরা। এরপর মুক্তিপণের বিষয়ে দেনদরবার শুরু হয়।

শনিবার (১৩ এপ্রিল) ২৩ নাবিকসহ জাহাজটি তারা ছেড়ে দেয়। তবে মুক্তিপণ হিসেবে কত ডলার দেয়া হয় তা নিশ্চিত করে কিছুই জানায়নি কবির গ্রুপ বা সংশ্লিষ্টরা।

news24bd.tv/DHL