এক রাতের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ ১ বিলিয়ন ডলার!

সংগৃহীত ছবি

এক রাতের হামলা ঠেকাতে ইসরায়েলের খরচ ১ বিলিয়ন ডলার!

অনলাইন ডেস্ক

ইরানের কয়েক ঘণ্টার আক্রমণ প্রতিহত করতে ইসরায়েলের ১ বিলিয়নেরও বেশি মার্কিন ডলারের মিসাইল এবং গোলাবারুদ খরচ হয়েছে। ইসরায়েলের সামরিক বাহিনীর সাবেক অর্থনৈতিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল রিম অ্যামিনোচ এমন ধারনা দিয়েছেন। খবর মিডলইস্ট আই’র।

ইসরাইলি সংবাদমাধ্যম ইয়ানেত নিউজকে তিনি বলেন, রাতারাতি ইরানের বিপুল সংখ্যক ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা রুখে দেয়ার জন্য প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করতে ইসরাইলের ১ বিলিয়ন ডলারেরও বেশি খরচ হয়েছে।

অ্যামিনোচ বলেন, ইসরায়েলে আক্রমণের জন্য ইরান খুবই স্বল্প পরিমাণে ব্যয় করেছে। এক রাতে তাদের ব্যয় ইসরায়েলের ব্যয়ের ১০ শতাংশেরও কম।

মূলত ইরান ইসরায়েলে হামলা চালাতে যে কামিকাজে ড্রোনগুলো ব্যবহার করেছে তা খুবই সস্তা। অপরদিকে ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাগুলোতে ব্যবহৃত মিসাইলগুলো খুবই দামি।

আরও পড়ুন: ইরান ও ইসরায়েল সংঘাতের পরিণতি এখন কোন দিকে?

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। সেই থেকে ইসরায়েল ও ইরানের মধ্যকার উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছে। এরপর কনস্যুলেটে ইসরায়েলি হামলার উপযুক্ত জবাব দেয়ার যে হুঁশিয়ারি ইরানের পক্ষ থেকে দেয়া হয়েছিল তা রোববার (১৪ এপ্রিল) বাস্তবায়ন করে দেশটি। ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান।

এই হামলায় ইরান ৩০০টিরও বেশি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ছোড়ে। ইসরায়েল দাবি করেছে, তাদের সামরিক বাহিনী এবং মিত্ররা ৯৯ শতাংশ ড্রোন এবং ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে সক্ষম হয়েছে। কিন্তু কিছু ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ইসরায়েলের সামরিক ঘাঁটিতে আঘাত হেনেছে।

news24bd.tv/DHL