‘অতি জরুরি’ বৈঠকের আহ্বান ইউরোপের পররাষ্ট্রমন্ত্রীদের

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল। ছবি: সংগৃহীত

‘অতি জরুরি’ বৈঠকের আহ্বান ইউরোপের পররাষ্ট্রমন্ত্রীদের

অনলাইন ডেস্ক

ইসরায়েলের বিরুদ্ধে ইরানের হামলার পর যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা নিয়ে আলোচনা করতে ইউরোপের পররাষ্ট্রমন্ত্রীরা ‘অতি জরুরি’ বৈঠকে মিলিত হচ্ছেন।

আগামী মঙ্গলবার এ বৈঠক অনুষ্ঠিত হতে পারে। ইউরোপীয় ইউনিয়নের ফরেন পলিসি চিফ বা পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল এ বৈঠক ডেকেছেন।

‘এক্স’ প্ল্যাটফর্মে (সাবেক টুইটার) একটি সোশ্যাল মিডিয়া পোস্টে জোসেপ বোরেল লিখেছেন, ওই অঞ্চলে উত্তেজনা প্রশমনে ও নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে যাতে অবদান রাখতে পারি, সেটাই আমাদের লক্ষ্য।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইতোমধ্যেই এই সংকট নিয়ে আলোচনা করতে জি-সেভেন জোটের বৈঠক ডেকেছেন। এখন কূটনৈতিক প্রক্রিয়ায় সমাধান খোঁজার জন্য ইউরোপীয় ইউনিয়নও তৎপর হয়েছে।

রোববার রাতে ইসরায়েলের বিভিন্ন শহর লক্ষ্য করে মুহুর্মুহু ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। হামলার পরপর তেল আবিব ও পশ্চিম জেরুজালেমসহ ইসরায়েলি শহরগুলোতে বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

এ ছাড়া ইসরায়েলের ৭২০টির বেশি জায়গায় বিমান হামলার সাইরেন বাজানোর শব্দ শোনা গেছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবর অনুযায়ী, শনিবার (১৩ এপ্রিল) গভীর রাতে ইসরায়েলের দিকে লক্ষ্য করে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে ইরান।

ইসরায়েলি সরকারি সম্প্রচার মাধ্যম করপোরেশন জানিয়েছে, শনিবারের হামলায় ইরান ১০০টি ক্ষেপণাস্ত্র, ৩০টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ও ১৬০টি সুইসাইড ড্রোন ব্যবহার করেছে। তবে ইসরায়েলি সামরিক বাহিনীর দাবি, ইরানের ছোড়া অধিকাংশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইসরায়েলের আকাশসীমার বাইরেই ভূপাতিত করা হয়েছে।

news24bd.tv/DHL