ইসরায়েলে ইরানের হামলা নিয়ে নিরাপত্তা পরিষদে যা ঘটলো

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস।

ইসরায়েলে ইরানের হামলা নিয়ে নিরাপত্তা পরিষদে যা ঘটলো

অনলাইন ডেস্ক

ইসরায়েলে ইরানের ড্রোন হামলার পরিপ্রেক্ষিতে রোববার (১৪ এপ্রিল) রাতে জরুরি বৈঠকে বসে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বৈঠকে ইসরায়েল ও ইরানকে সংযম প্রদর্শন করতে বলেন সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস। খবর আল জাজিরার।

বৈঠকে গুতেরেস ইসরায়েল ও ইরানকে আর কোনো হামলা না চালানোর অনুরোধ করলেও দেশ দুইটি একে অপরকে দোষারোপ করা চালিয়ে যায়।

গুতেরেস বলেন, মধ্যপ্রাচ্যে নতুন কোনো যুদ্ধের ফলাফল হবে খুবই ভয়াবহ। উত্তেজনা প্রশমন করার এখনই উপযুক্ত সময়।

বৈঠকে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাম্বাসেডর রবার্ট উড ইসরায়েলে হামলার জন্য ইরানকে দায়ী করতে নিরাপত্তা পরিষদের সদস্যদের আহ্বান জানান এবং ইরানের বিরুদ্ধে সামনের দিনগুলোতে ব্যবস্থা নেয়ার কথা বলেন। তার ভাষ্যমতে, ইরান যদি যুক্তরাষ্ট্র বা ইসরায়েলের বিরুদ্ধে নতুন কোনো পদক্ষেপ নেয় তবে যুক্তরাষ্ট্রও ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

বৈঠকে ইরান ও ইসরায়েলের মাঝে উত্তপ্ত বাক্যালাপ ঘটে এবং দেশ দুটি একে অপরের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য জাতিসংঘের কাছে আবেদন করে।

জাতিসংঘে ইরানের রাষ্ট্রদূত আমির সাইয়িদ ইরাভানি ইসরায়েলে হামলাকে যথার্থ এবং প্রয়োজনীয় বলে উল্লেখ করেন। সিরিয়ায় ইরানের দূতাবাসে ইসরায়েলের হামলার প্রতি নিন্দা না জানানোয় বিশ্ব শান্তি ও নিরাপত্তা বিঘ্নিত হয়েছে বলে জাতিসংঘকে দোষারোপও করেন তিনি।

বৈঠকে ইসরায়েলে হামলা দরকারি হয়ে পড়েছিল উল্লেখ করে ইরাভানি জানান, আমরা পরিস্থিতির অবনতি চাই না। কিন্তু আমাদের বিরুদ্ধে হামলা হলে আমরাও উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবো।  
এদিকে, ইরানকে বিশ্ব শান্তির জন্য প্রধান হুমকি হিসেবে উল্লেখ করে দেশটিকে একটি দস্যু রাষ্ট্র হিসেবে তকমা দিয়েছেন জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত জিলাদ এরদান।

এরদান বলেন, মুখোশ উন্মোচিত হয়েছে এবং বিশ্ব নেতৃত্বের চুপ থাকার দিন শেষ হয়েছে। হামলার জন্য ইরানকে দোষী সাব্যস্ত করতে হবে, এবং তাদেরকে সমর্থন দেয়া থেকে বিশ্ব নেতৃত্বকে সরে আসতে হবে।

বৈঠকে হামলার মধ্য দিয়ে ইরান সকল মাত্রা ছাড়িয়ে গেছে এবং ইসরায়েলের পাল্টা আক্রমণ করার অধিকার রয়েছে বলে জানান এরদান। পাশাপাশি, ইরানের বিপ্লবী গার্ড কোরকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে দেশটির ওপর সবধরণের নিষেধাজ্ঞা আরোপের আহ্বানও জানান তিনি।

news24bd.tv/ab