নড়াইলে ১৫ দিনব্যাপী সুলতান মেলা শুরু

নড়াইলে ১৫ দিনব্যাপী সুলতান মেলা শুরু

খায়রুল আরেফিন রানা, নড়াইল প্রতিনিধি

কিংবদন্তি চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৯তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইলে বর্ণীল আয়োজনে সুলতান মেলার উদ্বোধন করা হয়েছে। ১৫ দিনব্যাপী অনুষ্ঠিত হতে যাওয়া এই মেলাকে ঘিরে এলাকায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। সোমবার (১৫ এপ্রিল) বিকালে মেলার উদ্বোধনী পর্বের শুরুতে ছিল শিল্পী সুলতানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন। শিল্পী সুলতানের স্মৃতিকে প্রজন্ম থেকে প্রজন্মে পৌঁছে দিতে এবং নড়াইলবাসীর এ প্রাণের মেলাকে নির্বিঘ্ন করতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

শহরের মাছিমদিয়ায় শিল্পীর বাড়িতে জেলা প্রশাসক ও এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ আশফাকুল হক চৌধুরীর নেতৃত্বে পুলিশ সুপার মোঃ মেহেদী হাসান, সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু, পৌর মেয়র আজ্ঞুমান আরাসহ জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং এস এম সুলতান ভক্ত এলাকাবাসীরা এতে অংশ নেয়। পরে সকলে মিলে শিল্পীর বিদেহী আত্মার শান্তি কামনা করে দোয়া করেন। দোয়া শেষে মেলার উদ্বোধন উপলক্ষে সবার অংশগ্রহণে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নিশিনাথতলা এলাকা ঘুরে সুলতান মঞ্চ চত্বরে আয়োজিত মেলা প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

সেখানে অতিথিরা প্রথমে জাতীয় পতাকা উত্তোলন করেন। এরপর পায়রা ও বেলুন উড়িয়ে মেলার শুভ উদ্বোধন করেন। এরপর মেলার উদ্বোধনী আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় অংশ নিয়ে বক্তারা সুলতানের শিল্পী সত্তা ও কর্মময় জীবনের উপর আলোকপাত করেন। পরে মেলা সংলগ্ন ভিক্টোরিয়া কলেজের দর্শন বিভাগ মিলনায়তনে দেশি-বিদেশের শিল্পীদের নান্দনিক চিত্রকর্মে সাজানো আন্তর্জাতিক চিত্রকলা প্রদর্শনী উদ্বোধন করা হয়।

মেলার উদ্বোধনী দিনে বৈশাখের দাবদাহ উপেক্ষা করে নানা বয়সের দর্শনার্থীর ব্যাপক সমাগম ঘটে। মেলা প্রাঙ্গণে বাহারি পণ্যসামগ্রী দিয়ে স্টলগুলো সাজানো ছিল। এ সময় মানুষের মধ্যে দেখা গেছে কেনাকাটার আগ্রহ। এ সময় দর্শনার্থীরা ঘোরাফেরা ছাড়াও সন্ধ্যায় স্থানীয় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীদের মনোজ্ঞ পরিবেশনা উপভোগ করেন।

নানা গ্রামীণ খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সেমিনারসহ মেলার এই আয়োজন চলবে আগামী ২৯ এপ্রিল পর্যন্ত।

সুলতান মেলা, জাতি-ধর্ম নির্বিশেষে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সকলের ঐক্যবদ্ধ হওয়ার পাশাপাশি সাম্প্রদায়িক সম্প্রীতি চর্চার এক অনন্য সুযোগ। এর মাধ্যমে শিল্পী সুলতানের চেতনায় লালিত হিংসা হানাহানি মুক্ত অসাম্প্রদায়িক সমাজ বির্নিমান সহ এলাকার সামগ্রিক উন্নয়ন সম্ভব বলে উল্লেখ করেন জেলা প্রশাসক ও এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী। তিনি বলেন, শিল্পী সুলতানের স্মৃতিকে প্রজন্ম থেকে প্রজন্মে পৌঁছে দিতে বছরব্যাপী নানা অনুষ্ঠানের অংশ হিসেবে এ মেলার আয়োজন করা হয়েছে। সুলতান মেলাকে শুধু বিনোদনের মাধ্যম হিসেবে দেখলে হবে না। স্থানীয় প্রায় অর্ধশত সাংস্কৃতিক সংগঠন তাদের মনোজ্ঞ নানা পরিবেশনা নিয়ে প্রতিদিন প্রতিযোগিতায় অবতীর্ণ হচ্ছে। সংস্কৃতি চর্চার এ সুযোগ জেলার সাংস্কৃতিক অঙ্গন শাণিত হবার ক্ষেত্রে ব্যাপক অবদান রাখছে বলেও জেলা প্রশাসক অভিমত ব্যক্ত করেন। নতুন প্রজন্মকে সুলতানের শিল্পী সত্তা সম্পর্কে জানার সুযোগ করে দিতে শিল্পী সুলতানের দর্শন, তার স্বপ্ন। চেতনা ও জীবনী নিয়ে সেমিনারের আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন। অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার প্রিয় জন্মভূমি নড়াইলের কুড়িগ্রাম এলাকায় সংগ্রহশালা চত্বরে চিরনিদ্রায় শায়িত আছেন সুলতান।

 news24bd.tv/কেআই/SC

এই রকম আরও টপিক