ইসরায়েলের সুরক্ষা নিশ্চিতে সৌদি সহায়তার গুঞ্জন

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান আল সৌদ (ছবি: সিএনএন)

ইসরায়েলের সুরক্ষা নিশ্চিতে সৌদি সহায়তার গুঞ্জন

অনলাইন ডেস্ক

ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে ইরান বেশ কিছু ড্রোন-ক্ষেপণাস্ত্র ছুঁড়েছিল। তেহরানের পক্ষ থেকে জানানো হয় ক্ষেপণাস্ত্রগুলো তাদের লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। যদিও ইসরায়েল দাবি করে, ড্রোন-ক্ষেপণাস্ত্র হামলার ৯৯ শতাংশ ঠেকিয়ে দিয়েছে তারা। কিন্তু এই হামলা থেকে ইসরায়েলকে সুরক্ষা দিতে সৌদি আরব সহযোগিতা করেছে বলে গুঞ্জন উঠেছে।

দ্য জেরুজালেম পোস্টের এক প্রতিবেদন থেকে জানানো হয়েছে, ইরানের ছোঁড়া বেশ কিছু ড্রোন এবং মিসাইল সৌদি এবং জর্ডানের আকাশসীমা অতিক্রম করে ইসরায়েলে পৌঁছায়। কিন্তু সেই ড্রোন-ক্ষেপণাস্ত্রের বেশিরভাগই আকাশসীমায় থাকতে ধ্বংস করা হয়েছে। সেক্ষেত্রে সৌদি কোনো ধরনের সহযোগিতা করেছে কি না তা এখনো পরিষ্কার নয়।  সোমবার (১৫ এপ্রিল) এক প্রতিবেদনে এমন তথ্যই জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যম কেএএন নিউজ।

ব্রিটেনের প্রভাবশালী মিডিয়া দি ইকোনমিস্ট জানায়, সৌদি আরবসহ বেশ কয়েকটি উপসাগরীয় দেশ এই সংঘাতে পরোক্ষভাবে ইসরায়েলের পক্ষ অবলম্বন করছে। তারা যুক্তরাষ্ট্রসহ ইসরায়েলের পক্ষালম্বনকারী দেশের যুদ্ধবিমানের তেল নেওয়ার জন্য তাদের বিমানবন্দরগুলোকে উন্মুক্ত করে দিয়েছে।

উল্লেখ্য, ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, ইসরায়েল লক্ষ্য করে ইরান তিন শতাধিক কিলার ড্রোন, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এর মধ্যে বেশির ভাগ ক্ষেপণাস্ত্রই ইসরায়েলের আকাশসীমায় ঢোকার আগেই ধ্বংস করা হয়েছে। ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে ইরানের প্রথম কোনো সরাসরি হামলা ছিল এটি।

আরও পড়ুন: ইরানের হামলা রুখতে ইসরায়েলের পাশে যেসব দেশ

যদিও ইসরায়েলের দক্ষিণাঞ্চলের একটি সামরিক ঘাঁটিসহ কয়েকটি জায়গা এই হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানকার অবকাঠামোগুলোয় সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

news24bd.tv/SC