ধূমপান না করেও কী কারণে হয় ফুসফুসের ক্যানসার?

ধূমপান না করেও কী কারণে হয় ফুসফুসের ক্যানসার?

অনলাইন ডেস্ক

একটি প্রচলিত ধারণা এই যে শুধুমাত্র ধূমপায়ীরা ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হন। কিন্তু সেই ধারণা যে পুরোপুরি ঠিক নয় সেই বিষয় নিয়ে অনুসন্ধানের জন্য একটি গবেষণা শুরু হয় মার্কিন যুক্তরাষ্ট্রে।

সেই গবেষণার কিছু ফলাফলে দেখা গেছে, গন্ধ, বর্ণহীন একটি গ্যাসই এই ক্যানসারের পেছনে দায়ী। আর সেই গ্যাসটি তৈরি হয় তেজস্ক্রিয় পদার্থ থেকে।

তেজস্ক্রিয় বিকিরণ ক্যানসারের অন্যতম কারণ। এই গ্যাস আমাদের বাড়ি-ঘরের খুব কাছেই থাকে। মাটির নিচে থাকা এই গ্যাসের নাম রেডন। যার কারণেই ক্যানসারের সংখ্যা বাড়ছে বলে দাবি বিজ্ঞানীদের।
এই গ্যাস মূলত মাটির নিচের বিভিন্ন তেজস্ক্রিয় পদার্থ থেকে তৈরি হয়।

রেডন গ্যাস বেশিরভাগ বাড়ির নিচের বেসমেন্টে পাওয়া যায়। বর্ণ বা গন্ধহীন এই গ্যাস আমাদের আশেপাশে কি পরিমাণ আছে তা বোঝা কারও পক্ষেই সম্ভব না।

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের বাড়িগুলোর আশেপাশে ও ভেতরে রেডন গ্যাস আছে কি না তার পরীক্ষা করানো বাধ্যতামূলক। যদিও বেশিরভাগ মানুষ এই গ্যাসের ব্যাপারে অবগত না। এ বিষয় নিয়ে ওহায়ো স্টেট ইউনিভার্সিটি কমপ্রিহেনসিভ ক্যানসার সেন্টার, আর্থার জি জেমস ক্যানসার হসপিটাল ও রিচার্ড জে সলভ রিসার্চ ইনস্টিটিউট একটি সমীক্ষা করে।

সে সমীক্ষায় দেখা যায়, ৭৫ শতাংশ আমেরিকান তাদের বাড়িতে রেডন গ্যাসের পরীক্ষা করান না। তাদের মধ্যে ৫৫ শতাংশ মানুষ এই ব্যাপারে মোটেই সচেতন না।

news24bd.tv/SC