সজনে ডাঁটার উপকারিতা

পুষ্টি ও খাদ্যগুণে সমৃদ্ধ সজনে ডাটা অনেকেরই বেশ পছন্দের সবজি।

সজনে ডাঁটার উপকারিতা

অনলাইন ডেস্ক

পুষ্টি ও খাদ্যগুণে সমৃদ্ধ সজনে ডাটা অনেকেরই বেশ পছন্দের সবজি। এটির শুধু ডাটাই নয়, পাতা ও ফুলও খাওয়া হয়। এছাড়া প্রায় ৩০০ রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে সজনে। শরীরের প্রয়োজনীয় সব ভিটামিনের সাথে অতি জরুরি এমিনো এসিড আছে সজনে পাতায়।

এ কারণে এটিকে পুষ্টির ডিনামাইট বলা হয়।

বিজ্ঞানীরা বিভিন্ন পরীক্ষা করে দেখতে পেয়েছেন, সজনে পাতায় ২৭ শতাংশ আমিষ, ৩৮ শতাংশ শর্করা (কার্বোহাইড্রেট), ২ শতাংশ ফ্যাট, ১৯ শতাংশ ফাইবার আছে। এছাড়া এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, জিংক, আয়রন এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে।

পুষ্টিগুণে ভরপুর সজনে ডাঁটা, ফুল, পাতা খেলে নানারকম অসুখের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

চলুন জেনে নিই সজনে ডাটার উপকারিতা-

ডায়াবেটিস

সজনে পাতার নির্যাস ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের উপকার করতে পারে। যেমন: রক্তে শর্করা এবং ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে ও বিভিন্ন অঙ্গকে ক্ষতি থেকে রক্ষা করে।
গবেষণায় দেখা গেছে, রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে সজনে ডাটায় থাকা বিভিন্ন ভিটামিন ও খনিজ। বিভিন্ন প্রোটিন রক্তে শর্করার মাত্রা কমায়। তাই ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী সজনে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে সজনে পাতা। এক গবেষণায় দেখা গেছে, এক সপ্তাহ প্রতিদিন ১২০ গ্রাম করে রান্না করা সজনে পাতা খাওয়া ব্যক্তিদের রক্তচাপ অন্যদের তুলনায় কম ছিল।

ডায়েটিশিয়ানরা বিশ্বাস করেন, সজনে পাতায় কোয়ার্সেটিন নামে একটি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি রক্তচাপ কমাতে সহায়তা করে। এর মধ্যে পাওয়া আরও একটি অ্যান্টিঅক্সিড্যান্ট হলো ক্লোরোজেনিক অ্যাসিড, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। সজনেতে পাওয়া ক্লোরোজেনিক অ্যাসিড শরীরের উন্নতি করে এবং ইনসুলিনকে প্রভাবিত করতে সহায়তা করে।

ক্যানসার প্রতিরোধে সহায়তা

সজনে পাতা ক্যানসার প্রতিরোধ ও প্রতিকারে ভূমিকা রাখে। সজনেতে নিয়াজিমাইসিন নামের এক উপাদান রয়েছে যা ক্যানসার সেল তৈরিতে বাধা দেয়। কিছু বিজ্ঞানীর মতে সজনে পাতা, গাছ, ছালে এমন কিছু উপাদান রয়েছে যা ক্যানসার সেল ধ্বংস করে দিতে পারে।

ফ্যাটি লিভার

নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার রোগ থেকে আমাদের রক্ষা করে সজনে পাতা। শূকরের ওপর চালানো এক গবেষণায় দেখা গেছে, সজনে পাতা খাওয়ানো পশুদের কোলেস্টেরল ও ট্রাইগ্লিসেরাইডের মাত্রা কম ছিল। এছাড়া তাদের লিভারে প্রদাহজনিত সমস্যা ছিল কম।

দৃষ্টিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে

সজনে পাতায় আছে বেটা ক্যারোটিন নামের অ্যান্টিঅক্সিডেন্ট যা দৃষ্টিশক্তি ভালো করতে এবং চোখের রোগ প্রতিরোধ করে।

চিকিৎসকরা বলছেন, সজনে ডাটার মধ্যে অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা কোষ্ঠকাঠিন্য, গ্যাস্ট্রাইটিস এবং আলসারেটিভ কোলাইটিসের মতো পাচনজনিত সমস্যাগুলো কাটিয়ে উঠতে সহায়তা করে। এছাড়া হজম স্বাস্থ্যের উন্নতিতে, শ্বাসকষ্ট থেকে মুক্তি, হৃদযন্ত্র সুস্থ, শরীরের বিভিন্ন ব্যথা থেকে মুক্তি থেকে শুরু করে চুল এবং ত্বকের জন্যও উপকারী এই সবজি।

news24bd.tv/ab