ইরান মধ্যপ্রাচ্য পরিস্থিতি সামাল দিতে সক্ষম : চীন

ইরান মধ্যপ্রাচ্য পরিস্থিতি সামাল দিতে সক্ষম : চীন

অনলাইন ডেস্ক

ইরান ইসরায়েলে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা করার পরও সরাসরি কিছু বলেনি চীন। প্রকাশ্যে কারও প্রতি সমর্থনও দেখায়নি। তবে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই গত সোমবার ( ১৫ এপ্রিল)  ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানের সঙ্গে ফোনে কথা বলেন। জানা গেছে, এই ফোনালাপে ইরানের অবস্থান সম্পর্কে ওয়াংকে ব্রিফ করেন আবদুল্লাহিয়ান।

সূত্র, পার্স টুডে।
এরপরই আজ মঙ্গলবার ( ১৬ এপ্রিল) চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়, ওয়াং বলেছেন, আঞ্চলিক ও প্রতিবেশী দেশগুলোকে লক্ষ্যবস্তু না করার বিষয়ে ইরানের জোরালো অবস্থানের প্রশংসা করে চীন। তিনি বলেন, মধ্যপ্রাচ্য পরিস্থিতি সামাল দেওয়ার ক্ষমতা রয়েছে ইরানের। এই অঞ্চলে বিশৃঙ্খলা যাতে না হয়, তারা সেটি দেখছে।
ওয়াং বলেন, ইরানের দূতাবাসে (কনস্যুলেট) হামলার তীব্র নিন্দা জানায় চীন। তারা দৃঢ়ভাবে এ ধরনের কর্মকাণ্ডের বিরোধিতা করে। তারা এ ঘটনাকে ‘অগ্রহণযোগ্য’ মনে করে।
উল্লেখ্য, ১ এপ্রিল দামেস্কে ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। এই হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশে কার্যক্রম পরিচালনাকারী কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিসহ কয়েকজন নিহত হওয়ার পর
বদলা হিসেবে ইরান গত শনিবার রাতভর ইসরায়েলে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়।  

news24bd.tv/ডিডি
 

পাঠকপ্রিয়