বিশ্বজুড়ে ধূমপায়ীর সংখ্যা বেড়েছে

বিশ্বজুড়ে ধূমপায়ীর সংখ্যা বেড়েছে

বিশ্বজুড়ে ধূমপায়ীর সংখ্যা বেড়েছে

অনলাইন ডেস্ক

বিশ্বজুড়ে বেড়েছে ‍ধূমপায়ীদের সংখ্যা। প্রতিনিয়তই তা বাড়ছে। এতে পিছিয়ে নেই কুয়েতও। দেশটির মোট জনসংখ্যার ৯ দশমিক ১৭ শতাংশই ধূমপায়ী।

এ নিয়ে বিশ্বের ৮৮তম স্থানে আছে কুয়েত। আর আরব বিশ্বের দেশগুলোর মধ্যে ৮তম।

সম্প্রতি মার্কিন প্ল্যাটফর্ম ওয়াইজভোটারের একটি সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। প্রতিষ্ঠানটি বিশ্বের ১৫৮টি দেশকে নিয়ে এই তালিকা করেছে।

সমীক্ষার প্রকাশিত ফলে দেখা গেছে, কিছু দেশে উদ্বেগজনকভাবে ধূমপানের হার বেড়েছে। এই তালিকায় শীর্ষে রয়েছে প্রশান্ত মহাসাগরের দ্বীপ দেশ নাউরু। দেশটির ৪৮ দশমিক ৫০ শতাংশ জনসংখ্যাই ধূমপায়ী। এরপর ৪৪ দশমিক ১ শতাংশ ধূমপায়ীদের নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে মিয়ানমার।

 তালিকায় সার্বিয়া তৃতীয় (৩৯.৮ শতাংশ), পাপুয়া নিউগিনি চতুর্থ (৩৯.৩ শতাংশ), পূর্ব তিমুর পঞ্চম (৩৯.২ শতাংশ), বুলগেরিয়া ষষ্ঠ (৩৯ শতাংশ), লেবানন সপ্তম (৩৮.২ শতাংশ), ইন্দোনেশিয়া অষ্টম (৩৭.৬ শতাংশ), লাটভিয়া নবম (৩৭ শতাংশ) ও ক্রোয়েশিয়া দশম (৩৬.৯ শতাংশ)।
 
আর আরব অঞ্চলের দেশগুলোর মধ্যে প্রথম লেবানন ( ৩৮.২ শতাংশ), জর্ডান দ্বিতীয় (৩৪.৮ শতাংশ), তিউনিসিয়া তৃতীয় (২৪.৬ শতাংশ), মিশর চতুর্থ (২৪.৩ শতাংশ), আলজেরিয়া পঞ্চম (২১ শতাংশ), ইয়েমেন ষষ্ঠ (২০ শতাংশ), ইরাক সপ্তম (১৮.৫ শতাংশ) ও কুয়েত অষ্টম (৯.১৭ শতাংশ)।
 
সূত্র: আরব নিউজ

news24bd.tv/aa

পাঠকপ্রিয়