একদিন পর চুয়াডাঙ্গায় তাপমাত্রার নতুন রেকর্ড

চুয়াডাঙ্গায় নতুন রেকর্ড হয়েছে ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস

একদিন পর চুয়াডাঙ্গায় তাপমাত্রার নতুন রেকর্ড

চুয়াডাঙ্গা প্রতিনিধি:

একদিন পরই চুয়াডাঙ্গায় তাপমাত্রার নতুন রেকর্ড হয়েছে। মঙ্গলবার মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয় চুয়াডাঙ্গায় ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বুধবার চুয়াডাঙ্গায় নতুন রেকর্ড হয়েছে ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। পরপর দু’দিনের তীব্র তাপপ্রবাহে নাকাল চুয়াডাঙ্গাবাসী।

অসহনীয় এ দাবদাহে নাজেহাল জেলার খেটে খাওয়া মানুষেরা।

চুয়াডাঙ্গার প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, সহসায় তাপপ্রবাহ থেকে মুক্তি মিলছে না চুয়াডাঙ্গাবাসীর। তাপমাত্রার পারদ নিচে নামা কিংবা বৃষ্টির কোনও সুখবর এখনই মিলছে না এ জেলায়। আরও কয়েক দিন একই ধরনের তাপপ্রবাহ কিংবা আরও বেশি তাপপ্রবাহ বয়ে যেতে পারে এ অঞ্চলে।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, চলতি বছর ৬ এপ্রিল চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গত বছর ১৯ ও ২০ এপ্রিল চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ বছরও আগের বছরের পুনরাবৃত্তি হতে পারে।

চুয়াডাঙ্গা সদর উপজেলার গাইদঘাট গ্রামের মাঠে কথা হয় কৃষি শ্রমিক আজিবার রহমানের সাথে। তিনি বলেন, ‘বয়স বেড়ে গেছে। এজন্য তীব্র গরমে বেশি পরিশ্রম করা যায় না। অল্পতেই হাঁপিয়ে উঠি। তারপরও পেটের তাগিদে কাজে আসতে হয়। ’

চুয়াডাঙ্গা বড় বাজারের ব্যবসায়ী মো. সাগর বলেন, ‘কয়েক দিন ধরে যে তাপ, তাতে বাজারে আসা মানুষজন অল্পতেই কাহিল হয়ে পড়ছে। প্রশাসনের পক্ষ থেকে বাজার এলাকায় বিনামূল্যে লেবুর শরবত বা ঠাণ্ডা পানি পানের ব্যবস্থা করা উচিত। এতে শ্রমিক শ্রেণির মানুষেরা কিছুটা স্বস্তি পাবে।

news24bd.tv/কেআই