পাবলো এস্কোবারের নাম ব্যবহারের ক্ষেত্রে ইইউর নিষেধাজ্ঞা

কলম্বিয়ার মাদক সম্রাট পাবলো এস্কোবার।

পাবলো এস্কোবারের নাম ব্যবহারের ক্ষেত্রে ইইউর নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

কলম্বিয়ার মাদক সম্রাট পাবলো এস্কোবারের নাম ব্যবহার করে পণ্য বা সেবা প্রদানের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপের একটি আদালত। বুধবার (১৭ এপ্রিল) লুক্সেমবার্গে অবস্থিত ইউরোপিয়ান ইউনিয়নের আদালত এক নির্দেশে জানায়, পাবলোর নাম মাদক চোরাচালান ও মাদক সন্ত্রাসের সাথে জড়িত থাকায় বুদ্ধিবৃত্তিক সম্পত্তি আইনের আওতায় এই নামকে সুরক্ষা দেয়া যাবে না। খবর আল জাজিরার।

২০২২ সালে এস্কোবার কর্পোরেশন কর্তৃক ট্রেডমার্কের আবেদন করা হলে ইইউর বুদ্ধিবৃত্তিক সম্পত্তি কার্যালয় আবেদনটি বাতিল করে দেয়।

ইইউ আদালত এই সিদ্ধান্ত বহাল রেখেছে।

পাবলোর ভাই রবার্তো এস্কোবার পুয়ের্তো রিকোতে এস্কোবার কর্পোরেশন প্রতিষ্ঠা করেন। পাবলোর সাথে মাদক চোরাচালানে জড়িত থাকার অপরাধে তাকে ১২ বছর জেল খাটতে হয়েছিল।

১৯৯৩ সালের ২ ডিসেম্বর কলম্বিয়ার মেডেলিনে বাসার ছাদে পুলিশ ও সৈন্যদের সাথে গোলাগুলিতে বিশ্বের সবচেয়ে ভয়ানক আসামি পাবলো এস্কোবারের মৃত্যু হয়।

তার অধীনে বিশ্বের সবচেয়ে ভয়ানক অপরাধ সংগঠন মেডেলিন কার্টেল পরিচালিত হতো, যারা মার্কিন যুক্তরাষ্ট্রে কোকেইন পাচার করে অসংখ্য মানুষের মৃত্যুর জন্য দায়ী।

আদালতের নির্দেশে ইইউর বিচারকরা বলেন, পাবলোর নাম ট্রেডমার্ক করা হলে তা মৌলিক মূল্যবোধের পরিপন্থী হবে। কলম্বিয়ার গরীব মানুষের পক্ষে পাবলো যেই ভালো কাজ করার দাবী করেছিলেন সেটি সঠিক নয়।

পাবলোকে কখনো ফৌজদারি আইনে অভিযুক্ত করা হয়নি। ইইউর আদালতের আদেশ অনুযায়ী, অসংখ্য অপরাধে জড়িত থাকার প্রমাণ থাকায় নির্দোষ ব্যক্তি হিসেবে পাবলোর অধিকার ক্ষুণ্ণ হয়নি।

news24bd.tv/ab