স্ট্রোকের ঝুঁকি বৃদ্ধির কারণ

প্রতি বছর বিশ্ব জুড়ে অসংখ্য মানুষের মৃত্যু হয় স্ট্রোকের কারণে।

স্ট্রোকের ঝুঁকি বৃদ্ধির কারণ

অনলাইন ডেস্ক

অত্যধিক মানসিক চাপ, নিজের যত্ন না নেয়া, পরিশ্রম, সঠিক সময়ে খাবার না খাওয়ার মতো নানা অনিয়ম থেকেই বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। এর মধ্যে একটি হচ্ছে স্ট্রোক। প্রতি বছর বিশ্ব জুড়ে অসংখ্য মানুষের মৃত্যু হয় স্ট্রোকের কারণে। আর আমাদের দৈনন্দিন কিছু অভ্যাস বাড়িয়ে দেয় স্ট্রোকের ঝুঁকি।

স্ট্রোক মূলত মানুষের মস্তিষ্কে আঘাত হানে। মস্তিষ্কের কোনো অংশে রক্ত সরবরাহ বন্ধ হয়ে কোষগুলো মরে গেলে স্ট্রোক হয়। তবে আপনি চাইলে আপনার প্রতিদিনের রুটিনে একটু পরিবর্তন আনলেই স্ট্রোকের ঝুঁকি কমিয়ে আনতে পারবেন।

সুস্থ থাকার জন্য শরীরের প্রতিটি কোষে রক্ত সঞ্চালন প্রয়োজন।

কারণ এই রক্তের মাধ্যমেই শরীরের প্রতিটি কোষে অক্সিজেন পৌঁছায়। কোনো কারণে মস্তিষ্কের কোষে যদি রক্ত সঞ্চালন বাধাগ্রস্ত হয়, রক্তনালী বন্ধ হয়ে যায় বা ছিঁড়ে যায় তখনই স্ট্রোক হওয়ার ঝুঁকি বাড়ে।

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ৮০ শতাংশ কমাতে পারে স্ট্রোকের ঝুঁকি। মনে রাখবেন- অতিরিক্ত লবণ, চিনি ও স্নেহপদার্থ যুক্ত খাবার স্ট্রোকের আশঙ্কা বাড়িয়ে তোলে। চলুন জেনে নিই সুস্থ থাকতে আমাদের দৈনন্দিন রুটিনে কী কী পরিবর্তন আনতে হবে-

শরীরচর্চার অভাব
নিয়মিত শরীরচর্চা না করলে শরীর মুটিয়ে যায়। এর ফলে উচ্চ রক্তচাপ, ওবেসিটি, উচ্চ কোলেস্টেরল এবং ডায়াবেটিসের মতো সমস্যা দেখা দেয়। এসব কারণে স্ট্রোকের ঝুঁকি বাড়তে পারে। এ কারণে বিশেষজ্ঞরা পরামর্শ দেন, শত ব্যস্ততার মাঝেও একটু সময় বের করে নিয়মিত শরীরচর্চা করার।

ফ্যাটজাতীয় খাবার
প্রতিদিনের খাবারের তালিকায় স্যাচুরেটেড ফ্যাট, ট্রান্স ফ্যাটজাতীয় খাবার থাকলে তা রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা আরও বাড়িয়ে দেয়। ফলে স্ট্রোকের ঝুঁকি বৃদ্ধি পায়। তাই সুস্থ থাকতে ফ্যাটজাতীয় খাবার এড়িয়ে চলুন।

মেদ জমলে
শরীরে অতিরিক্ত মেদ জমলেই তাকে ওবেসিটির সমস্যা বলা হয়। ওবেসিটি হলে শরীরে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রাও বাড়ে। এছাড়া ওবেসিটির ফলে ডায়াবেটিস রোগ এবং উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয়। এতে স্ট্রোকের ঝুঁকি বাড়ে।
ধূমপান
অ্যালকোহলের মতো ধূমপানও স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। ধূমপান হৃদপিন্ডের যেমন ক্ষতি করে তেমনি রক্তচাপেও প্রভাব ফেলে। এর ফলে রক্তে সঠিক পরিমাণে অক্সিজেন সরবরাহ হয় না।

অ্যালকোহল সেবন
অত্যধিক মাত্রায় অ্যালকোহল সেবনও স্ট্রোকের ঝুঁকি বাড়ায় বলে মত বিশেষজ্ঞদের।

সূত্র: হেলথলাইন

news24bd.tv/ab

এই রকম আরও টপিক