দেশীয় ফসলের ক্ষতি পরিমাপ করবে ড্রোন

সংগৃহীত ছবি

দেশীয় ফসলের ক্ষতি পরিমাপ করবে ড্রোন

অনলাইন ডেস্ক

প্রতিকূল আবহাওয়া এবং রোগজনিত কারণে ফসলের ক্ষতি পরিমাপ করতে ড্রোন ব্যবহার করবে সরকার। শুধু ক্ষতি পরিমাপই নয় বরং ক্ষতি নিয়ন্ত্রণ করতেও এই প্রযুক্তি ব্যবহৃত হবে। কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মলয় চৌধুরী এবং এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর এডমিন গিন্টিং গতকাল বুধবার (১৭ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে এই বিষয়ক এক কর্মশালার উদ্বোধন করেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এডিবি জানিয়েছে, ফসল মনিটরিং এবং ফসলের ক্ষতি মূল্যায়নের জন্য ড্রোন এবং স্যাটেলাইট চিত্রের ব্যবহার শীর্ষক এই কর্মশালায় আন্তর্জাতিক ফসল গবেষণা ইনস্টিটিউটের বিশেষজ্ঞগণ প্রশিক্ষণ দিচ্ছেন।

এতে ভৌগলিক নির্দেশক সিস্টেম (জিআইএস), রিমোট সেন্সর অ্যানালাইসিস ছাড়াও বিভিন্ন বিষয়ের উপর আয়োজন করা হয়েছে প্রশিক্ষণের।

এ বিষয়ে এডমিন গিন্টিং জানিয়েছেন, বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান হুমকির প্রেক্ষাপটে কৃষি উৎপাদনশীলতা এবং খাদ্যনিরাপত্তা নিশ্চিত করার যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য ফসলের রোগ ও ক্ষতির সঠিক মূল্যায়ন গুরুত্বপূর্ণ। এডিবি বাংলাদেশকে জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলায় সহায়তা করার জন্য উন্নত প্রযুক্তিসহ উদ্ভাবনী বিষয়ে সহায়তা অব্যাহত রাখবে।

এডিবি আরও জানায়, প্রশিক্ষণ কর্মসূচির শেষে সিলেট অঞ্চলে ফসলের ক্ষতির মূল্যায়নের ওপর যৌথ প্রতিবেদন তৈরি করার পরিকল্পন তৈরি করা হয়েছে।

এছাড়াও গোপালগঞ্জ এলাকায় এডিবি-সমর্থিত সমন্বিত পানি ব্যবস্থাপনা প্রকল্পের মূল্যায়ন সমীক্ষা পরিচালনা করা হবে। এই প্রকল্পে এডিবির মাধ্যমে অনুদান দিচ্ছে জাপান সরকার।

news24bd.tv/SC