ইউক্রেন হারলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যাবে

সংগৃহীত ছবি

ইউক্রেনের প্রধানমন্ত্রী

ইউক্রেন হারলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যাবে

অনলাইন ডেস্ক

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে আর্থিক সহায়তার প্রস্তাব রেখে উত্থাপিত একটি বিল নিয়ে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ভোটাভুটির আগে দিয়ে ওই বিলটি অনুমোদন দেওয়ার আর্জি জানিয়ে ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শামিহাল বলেন, যদি যুদ্ধে ইউক্রেন হেরে যায় তবে ‘তৃতীয় বিশ্বযুদ্ধ’ শুরু হয়ে যাবে।

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে উঠে আসে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন প্রস্তাবিত ওই বিলটি দীর্ঘদিন ধরে কংগ্রেসে আটকে আছে। যেখানে কিইভের জন্য ৬১ বিলিয়ন মার্কিন ডলারের আর্থিক সহায়তা প্যাকেজের কথা বলা হয়েছে। আগামী শনিবার ওই বিলের উপর পুনরায় ভোটাভুটি হবে।

বিলে কিয়েভের পাশাপাশি ইসরায়েল ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সহায়তার প্রস্তাবও রয়েছে।

বুধবার ওয়াশিংটন ডিসিতে বিবিসির সঙ্গে কথা বলার সময় শামিহাল বলেন, “আগামীকাল নয়, আজ নয় বরং গতকালই আমাদের ওই অর্থের প্রয়োজন ছিল।

তিনি আরও বলেন, যদি আমরা প্রতিরক্ষা না করি…ইউক্রেনের পতন হবে। আর তাতে বিশ্ব ও বৈশ্বিক নিরাপত্তা ব্যবস্থা ধ্বংস হয়ে যাবে এবং পুরো বিশ্বে নিরাপত্তার একটি নতুন ব্যবস্থা খুঁজে বের করার প্রয়োজন পড়বে অথবা, সেখানে অনেক সংঘাত ছড়িয়ে পড়বে, অনেক ধরণের যুদ্ধ এবং দিন শেষ ওইসব যুদ্ধ তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যাওয়ার কারণ হয়ে দাঁড়াবে।

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে নিজেদের সম্ভাব্য পরাজয়ের ফলাফল কী হতে পারে তা নিয়ে ইউক্রেন অবশ্য এবারই প্রথম বিশ্বকে সতর্ক করছে না।

গত বছর দেশটির প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছিলেন, যদি রাশিয়া যুদ্ধে জিতে যায় তবে তারা এরপর পোল্যান্ডে আক্রমণ করবে। যা তৃতীয় বিশ্ব যুদ্ধকে উসকে দেবে।

news24bd.tv/DHL