ডিপফেকের শিকার আমির খান

ডিপফেকের শিকার আমির খান

অনলাইন ডেস্ক

এবার ডিপফেকের শিকার হয়েছেন বলিউড অভিনেতা আমির খান। তবে তবে অশালীন ভিডিও নয়, আমির খানের মুখ ব্যবহার করে একটি রাজনৈতিক দলের প্রচারের ভিডিও তৈরি করা হয়েছে। আর সেই ভিডিও নজরে পড়তেই থানায় ছুটেন আমির।

বুধবার আমির খানের অফিসের তরফে পুলিশে একটি এফআইআর দায়ের করা হয়।

 

সম্প্রতি সামাজিক মাধ্যমে একটি পোস্ট ভাইরাল হয়। সেখানে একটি বিশেষ রাজনৈতিক দলের হয়ে প্রচারের মুখ হিসেবে আমিরকে তুলে ধরা হয়। রাজনৈতিক পোস্টে প্রিয় তারকার মুখ দেখে অনুরাগীদের একাংশ অবাক হয়েছিলেন।  আমিরের মুখপাত্র বিবৃতি জারি করে জানান, ভিডিওটি নকল।

২৭ সেকেন্ডের আমিরের যে ভিডিওটি প্রকাশ্যে এসেছে, তা সম্ভবত কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে তৈরি করা হয়েছে। যেখানে অভিনেতাকে বলতে শোনা যায়, ‘‘ভারত একটি গরিব দেশ নয়। ভারতের প্রতিটি নাগরিক লাখপতি। প্রত্যেকের কাছে কম পক্ষে ১৫ লাখ টাকা থাকবেই। ’’

আমির এর আগে ‘সত্যমেব জয়তে’ টক শো সঞ্চালনা করতেন। সেখানে দেশের সামাজিক সমস্যাকে তুলে ধরতেন তিনি। ফেক ভিডিওতে আমিরের যে ফুটেজ দেখা গেছে, তার আবহসঙ্গীত এবং আমিরের অংশটি অভিনেতার টক শোয়ের প্রচারের ক্লিপিং থেকে নেওয়া। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তাঁর কণ্ঠস্বরটি বদল করা হয়েছে।

এর আগে, রাশমিকা মান্দানা থেকে ক্যাটরিনা কাইফ বলিউডের একাধিক অভিনেত্রী ডিপফেকের শিকার হয়েছেন। তাদের বিকৃত অশালীন ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে।

news24bd.tv/TR

এই রকম আরও টপিক