চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারি

চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারি

অনলাইন ডেস্ক

এ বছর চুয়াডাঙ্গার তাপমাত্রা ৪৩ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সংস্থাটির এ আশঙ্কার পাশাপাশি জেলাটিতে হিট অ্যালার্ট জারি করেছে জেলা প্রশাসন। জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যেতে নিষেধ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) তীব্র দাবদাহের কারণে রাতে এই হিট অ্যালার্ট জারি করা হয়।

বৃহস্পতিবার দুপুর ১২টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। এরপর বেড়ে ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। বাতাসে আদ্রতার পরিমাণ ছিল ১৫ শতাংশ।

চলতি বছরের এপ্রিলের দ্বিতীয় সপ্তাহ থেকে চুয়াডাঙ্গার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু, মাঝারি ও তীব্র তাপপ্রবাহ।

বুধবারও চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, যা দেশেরও সর্বোচ্চ। টানা তৃতীয় দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল এই জেলায়। প্রচণ্ড দাবদাহে হাঁসফাঁস অবস্থা জেলার বাসিন্দাদের।  

শুধু চলতি বছর নয়, আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, গত বছর টানা প্রায় ১৩ দিন ধরেই সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় রেকর্ড করা হয়েছে। আর এটি ৪০ ডিগ্রি সেলসিয়াস বা এর আশপাশেই থাকছে। টানা তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে উঠেছে চুয়াডাঙ্গার জনজীবন।

এ ব্যাপারে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, বৈশাখের প্রথম সপ্তাহ থেকে চুয়াডাঙ্গার ওপর দিয়ে মাঝারি থেকে তীব্র তাপদাহ চলমান রয়েছে। তাপদাহের কারণে মানুষের চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে। দুইদিন চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর ১২টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ও বুধবার ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

‌‘প্রতিদিন তাপমাত্রা বৃদ্ধি পাবে। এখনও পর্যন্ত কোনো বৃষ্টির সম্ভাবনা নেই। বৃষ্টি না হওয়া পর্যন্ত তাপমাত্রা কমবে না। ২০২৩ সালে ১৯ ও ২০ এপ্রিল জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এ বছর ৪৩ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে। তাপমাত্রা বেশি হওয়ার কারণে গরম বেশি অনুভূত হচ্ছে’, যোগ করেন আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত এ কর্মকর্তা।

news24bd.tv/তৌহিদ