কানাডার ভ্যাঙ্কুভারে বৈশাখী মেলা অনুষ্ঠিত 

কানাডার ভ্যাঙ্কুভারে মেলা

কানাডার ভ্যাঙ্কুভারে বৈশাখী মেলা অনুষ্ঠিত 

লায়লা সেরনিয়াবাত, কানাডা প্রতিনিধি

কানাডার ভ্যাঙ্কুভারে বৈশাখী মেলা-১৪৩১ উদযাপন করা হয়েছে। ভ্যাঙ্কুভার বাংলাদেশ কালচারাল অ্যাসোসিয়েশন- এ মেলার আয়োজন করে।  

অনুষ্ঠানে শিশু-কিশোরসহ সব স্তরের মানুষ দেশীয় বাহারি পোশাকে মেলায় উপস্থিত হন। অনুষ্ঠানটি জাতীয় সংগীত এবং মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে শুরু হয়।

মেলায় ছিল নানা রকম দেশীয় খাবার, পিঠা, শাড়ি-কাপড় ও গহনার দোকান।  

দিনব্যাপী জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল স্থানীয় শিল্পীদের সুরেলা কন্ঠের গান ও নিত্য। অতিথি শিল্পী ঋতুপর্ণা ব্যানার্জি। তিনি তার মধুর কণ্ঠে মাতিয়ে রাখেন সবাইকে।

 

অনুষ্ঠানে বাংলাদেশের সংস্কৃতি ও খাবার উপভোগ করেন ব্রিটিশ কলম্বিয়া (কনসারভেটিভ) পার্টির লিডার জন রাষ্ট্রেড ও তার সহধর্মিণী। এছাড়া উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি মো. ইমন।

দিনব্যাপী প্রাণের মেলায় পদ্মা-যমুনা মিলনের মতোই প্রবাসী বাঙালিদের পাশাপাশি বিদেশীরাও যোগ দিয়ে উপোভোগ করেন সকাল থেকে বিকেল পর্যন্ত। আনন্দের আবহে দুপুর থেকে বিকেল পর্যন্ত বাঙালির চিরাচরিত আড্ডা আর লোকে লোকারণ্যে মুখরিত গানের সুরে, কবিতার ছন্দে, নাচের মূর্ছনা আর উপস্থাপনায় কোথাও যেন ঘটেনি ছন্দপতন।

সংগঠনের সভাপতি মো. ইমন সংবাদ মাধ্যমকে বলেন, ‘প্রবাসে থাকলেও আমাদের মন পড়ে থাকে বাংলাদেশে। সেই আদলেই আমরা চেষ্টা করেছি, আমাদের সংস্কৃতিকে ধরে রাখতে। আমরা চাই, আমাদের নতুন প্রজন্ম সংস্কৃতির চর্চা করুক। বিশ্বের দরবারে আমাদের লাল সবুজের পতাকাকে তুলে ধরুক। ’

দূরপ্রবাসে বাঙালি সংস্কৃতির এ উৎসব যেন এক মহামিলন। কর্মজীবনের পাশাপাশি সম্প্রীতির বন্ধনে এমনি করে বারবার মহামিলনে জেগে উঠুক নতুন প্রজন্ম– এমনটাই প্রত্যাশা কানাডায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের।
news24bd.tv/আইএএম