ক্ষমতাসীনদের গৃহজ্বালা তুঙ্গে, ভোটের মাঠে এমপি-মন্ত্রীদের সন্তান স্বজন ১৯ 

প্রতীকী ছবি

উপজেলা নির্বাচন

ক্ষমতাসীনদের গৃহজ্বালা তুঙ্গে, ভোটের মাঠে এমপি-মন্ত্রীদের সন্তান স্বজন ১৯ 

জয়দেব দাশ

জাতীয় নির্বাচনে বিএনপি অংশ না নেয়ায় প্রত্যাশা ছিল দলটির একটি বা একাধিক অংশ বিদ্রোহী হয়ে দ্বাদশ জাতীয় নির্বাচনের মাঠে থাকবে। কিন্তু সেই প্রত্যাশা নানান কারণেই বাস্তবায়ন হয়নি। বরং সরকারকে বিভিন্ন ভাবে দেশী বিদেশী চাপে রাখার চেষ্টায় ছিল বিরোধী শিবিরে। এরই জাতীয় নির্বাচন শেষে হতে হতেই উপজেলা পরিষদ নির্বাচনের সময় ঘনিয়ে আসে।

কেন্দ্র থেকে বিএনপিকে নির্বাচনের মাঠে নামানো না গেলেও ক্ষমতাসীনদের নতুন কৌশলের পুঁজি ছিল দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা দলটির তৃণমূল। দণ্ডিত বিএনপি নেতা তারেক রহমানের সিদ্ধান্তের প্রতি বিরক্ত তৃণমূলে বিএনপির জন সম্পৃক্ত ও জনপ্রিয় নেতাদের জনপ্রতিনিধি হওয়ার সুযোগ দিতেই ক্ষমতাসীনদের ছিল প্রতীক না দেয়ার কৌশল। কিন্তু কেন্দ্রের এই রাজনৈতিক কৌশল তৃণমূলের নেতাদের কাছে স্বার্থের দ্বন্দ্বের স্রোতে ভেসে গেছে। বরং ক্ষমতাসীনদের জাতীয় নির্বাচনের ‘‘উন্মুক্ততার নীতির’’ পর উপজেলায় তা তালগোল পাকিয়েছে বলে মনে করছেন অনেকেই।

প্রতীক না দিলে নিজেদের দ্বন্দ্ব কমবে দলের পক্ষ থেকে  এমন দাবি থাকলেও এখন নিজ গৃহেই বেড়েছি জ্বালা।   

পরিস্থিতি বেগতিক দেখে কেন্দ্রীয় আওয়ামী লীগ দফায় দফায় বৈঠক করেছে বিভিন্ন বিভাগের আওয়ামী লীগ নেতা ও জনপ্রতিনিধিদের নিয়ে। রংপুর, খুলনা ও চট্টগ্রাম বিভাগের সাথে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মতবিনিময় সভা করেও পরিস্থিতির কোন উন্নতি হয়নি। ফলে রাজশাহী বিভাগের সাথে আওয়ামী লীগের মতবিনিময় সভা স্থগিত করা হয়েছে। এদিকে এমপি মন্ত্রীদের সন্তান ও স্বজনরা উপজেলা নির্বাচনের মাঠে আছেন দাপটের সাথেই। নিজের সন্তানকে ভোট না দিয়ে এলাকায় উন্নয়ন না করারও ঘোষণা দিছেন এক এমপি। প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে অপহরণের মত ঘটনাও ঘটেছে।  

শুক্রবার পর্যন্ত পাওয়া তথ্যে জানা গেছে নরসিংদী-২ আসনের সংসদ সদস্য আনোয়ার আশরাফ খানের শ্যালক মো. শরিফুল হক নরসিংদী পলাশ উপজেলা চেয়ারম্যান প্রার্থী। নাটোর-৩ আসনের সংসদ সদস্য প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের শ্যালক সিংড়া উপজেলা চেয়ারম্যান প্রার্থী। দুলাভাইয়ের প্রভাবে তিনি তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে অপহরণ করেছেন এমন খবরও চাউর হয়েছে গণমাধ্যমে। মাগুরা-২আসনের সংসদ সদস্য শ্রী বীরেন শিকদারের ছোট ভাই বিমল শিকদার উপজেলা চেয়ারম্যান প্রার্থী। মাদারীপুর-২, আসনের সংসদ সদস্য আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য শাহজাহান খানের ছেলে আসিবুর রহমান খানও উপজেলা চেয়ারম্যান প্রার্থী।

বগুড়া-১ আসনের সংসদ সদস্য শাহদারা মান্নানের ছেলে ও ভাই  উপজেলা চেয়ারম্যান প্রার্থী। সুনামগঞ্জ-৩ অসানের সংসদ সদস্য এম এ মান্নানের ছেলে শাহাদাত মান্নান সুনামগঞ্জ শান্তিগঞ্জ উপজেলা চেয়ারম্যান প্রার্থী।  সুনামগঞ্জে প্রার্থী হয়েছেন সাবেক এমপি পুত্র জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ফজলে রাব্বিও। মানিকগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য জাহিদ মালেক তার ফুফতো ভাই ইসরাফিল হোসেনকে প্রার্থী করেছেন উপজেলায়।  কুষ্টিয়া-৩ আসনের সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী।  সংসদ সদস্য ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফের চাচাতো ভাই আতাউর রহমান। পাবনা-৩ আসনের সংসদ সদস্য হাজী মো. মকবুলের বড় ছেলে রাসেল পৌরসভার চেয়ারম্যান থেকে পদত্যাগ ত্যাগ করে উপজেলা চেয়ারম্যান প্রার্থী হয়েছেন ভাঙ্গুড়ায়। আর  ছোট ছেলে আশিককে বসাতে চান পৌরসভার চেয়ারে।  

সিরাজগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম তার মাই ম্যান এবং আত্মীয় নবী নেওয়াজ খান বেনুকে উল্লাপাড়া উপজেলা চেয়ারম্যান প্রার্থী করেছেন। এদিকে নোয়াখালী-৬ আসনের সংসদ সদস্য মোহাম্মদ আলী তার ছেলে আশীক আলীকে হাতিয়া উপজেলা চেয়ারম্যান প্রার্থী করেছেন। উল্লেখ্য আইনি জটিলতায় তিনি সংসদ সদস্য প্রার্থী হতে না পাড়ায় এর আগে তার স্ত্রী আয়েশা ফেরদৌস ছিলেন এই আসনের এমপি। । আরও এক ধাপ এগিয়ে নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য মোহাম্মদ একরামুল করিম চৌধুরী। তিনি তার ছেলে আতাহার ইশরাক শাবাব চৌধুরীকে সুবর্ণচর উপজেলা চেয়ারম্যান প্রার্থী করে ঘোষণাই দিয়েছেন তার ছেলেকে উপজেলা চেয়ারম্যান করা না হলে তিনি এই এলাকাকে উন্নয়ন বঞ্চিত রাখবেন।  

 টাঙ্গাইল-১ আসনের সংসদ সদস্য ও সাবেক কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক তার খালাতো ভাইকে করেছেন  ধনবাড়ীয়া উপজেলার চেয়ারম্যান প্রার্থী। অন্য উপজেলায়ও একজন আছেন তার মাই ম্যান চেয়ারম্যান প্রার্থী। পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য  সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক আইন সম্পাদক শ ম রেজাউল করিমের ছোট ভাই নূর ই আলম চেয়ারম্যান প্রার্থী নাজিরপুর উপজেলা। বরিশাল-১ আসনের সংসদ সদস্য আবুল হাসানাত আবদুল্লাহর ছোট ছেলে আশিক আব্দুল্লাহ উপজেলা চেয়ারম্যান প্রার্থী আগৈলঝাড়ায়। চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলী আজগর টগরের ভাই আলী মনসুর বাবু উপজেলা চেয়ারম্যান প্রার্থী। মুন্সীগঞ্জ-২আসনের সংসদ সদস্য মহিউদ্দিন আহমেদ তার বোনকে করেছেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী। নোয়াখালী-৩আসনের সংসদ সদস্য মামুনুর রশিদ কিরণ তার ছেলেকেও করেছেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী দেশের ১৫০ উপজেলায় ভোটগ্রহণ হবে আগামী ৮ মে, বুধবার। আগামী ২২ শে এপ্রিল প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। ২৩ শে এপ্রিল বৈধ প্রার্থীদের অনুকূলে প্রতীক বরাদ্দ দিবেন রিটার্নিং কর্মকর্তা। এরপর নিজস্ব প্রতিক নিয়ে ৬ মে পর্যন্ত নিজেদের পক্ষে প্রচার-প্রচারণা চালাতে পারবেন প্রার্থীরা।

news24bd.tv/কেআই