আইফোনে ‘জেরুজালেম’ ইমোজির ব্যাখ্যা দিল অ্যাপল

সংগৃহীত ছবি

আইফোনে ‘জেরুজালেম’ ইমোজির ব্যাখ্যা দিল অ্যাপল

অনলাইন ডেস্ক

আইফোন ব্যবহারকারীরা সাম্প্রতিক এক পরিবর্তন দেখতে পান। যেখানে ‘জেরুজালেম’ টাইপ করলে তা ফিলিস্তিনি পতাকার ইমোজি সাজেস্ট করছিল। এ ধরণের বিতর্কিত পরিবর্তনকে নিজেদের ‘অনিচ্ছাকৃত’ ভুল বলে আখ্যা দিয়েছে এর নির্মাতা কোম্পানি অ্যাপল।

সাম্প্রতিক দিনগুলোয় ব্রিটিশ পাজল শো কাউন্টডাউনের উপস্থাপক র‌্যাচেল রাইলি’সহ বেশ কিছু ধারাভাষ্যকার দাবি করেছেন, যখন কোনও ব্যবহারকারী আইফোনের কিবোর্ডে ‘জেরুজালেম’ টাইপ করেন, তখন তা ফিলিস্তিনি পতাকার ইমোজি সাজেস্ট করে।

তবে, এর আগে সে জায়গায় দেখা যেত ইসরায়েলি পতাকার ইমোজি।

১৯৬৭ সালের ‘সিক্স ডে ওয়ার’-এ জর্ডান ও মিশরের কাছ থেকে পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজা উপত্যকা দখল করেছিল ইসরায়েল, যার আগে আন্তর্জাতিকভাবে সে এলাকাগুলোকে দেখা হতো ফিলিস্তিনি অধ্যুষিত অঞ্চল হিসেবে। এ তিনটি অঞ্চলকেই ভবিষ্যতে নিজ দেশের অংশ হিসেবে দেখতে চান ফিলিস্তিন নাগরিকরা।

রাইলি বলেন, এ পরিবর্তন এসেছে সাম্প্রতিক আইওএস ১৭.৪.১ আপডেটের পর।

তিনি আরও যোগ করেন, বেশিরভাগ রাজধানীর ক্ষেত্রেই পতাকার কোনও ইমোজি দেখা যায়নি। এর মাধ্যমে ইসরায়েলের বিরুদ্ধে দ্বিমুখী আচরণ ফুটে উঠেছে, যা ইহুদি নাগরিকদের বিরুদ্ধে বৈষ্যমেরও একটি ধরনও বটে।

তিনি আরও বলেন, এটা আপনাদের কোম্পানির ইচ্ছাকৃত কার্যকলাপ ছিল অথবা কোম্পানির অবাধ্য প্রোগ্রামারদের নিয়ন্ত্রণ করার ক্ষমতা আপনাদের আছে কি না, তা দয়া করে ব্যাখ্যা করুন।

এ ঘটনা শুধু সেইসব আইফোন ডিভাইসে দেখা গেছে, যেগুলোর কিবোর্ডে যুক্তরাজ্য, সিঙ্গাপুর ও আফ্রিকা অঞ্চলের ইংরেজি ভাষা ডিফল্ট ল্যাঙ্গুয়েজ সেটিং হিসেবে সেট করা। তবে, যুক্তরাষ্ট্র অঞ্চলের ইংরেজি ভাষার সেটিং থাকা আইফোনের বেলায় এমন ঘটেনি।

এখন অ্যাপল বলছে, তারা ডিভাইসের ইমোজি ফিচারে থাকা বাগ সম্পর্কে ওয়াকিবহাল। তবে, এ আচরণ অনিচ্ছাকৃত ছিল ও শিগগিরই তা ঠিক করা হবে বলে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টকে জানিয়েছে মার্কিন টেক জায়ান্ট কোম্পানিটি।

তবে, ফিচারটি কবে নাগাদ ঠিক হবে বা এতে কী ধরনের পরিবর্তন আসতে পারে, সে সম্পর্কে তথ্য দেয়নি অ্যাপল। এমনকি কীভাবে এ পরিবর্তন এল, তা নিয়েও কিছু বলেনি কোম্পানিটি।

news24bd.tv/DHL