সংযুক্ত আরব আমিরাতে ঝড়বৃষ্টিতে মৃত বেড়ে ৪

সংগৃহীত ছবি

সংযুক্ত আরব আমিরাতে ঝড়বৃষ্টিতে মৃত বেড়ে ৪

অনলাইন ডেস্ক

গেল সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতে হওয়া ঝড় ও ভারি বৃষ্টিতে মৃতের সংখ্যা বেড়ে চারজনে দাঁড়িয়েছে। রোববার ঝড়টি প্রথমে ওমানে আঘাত হানে, এতে সেখানে অন্তত ২০ জন নিহত হয়। এরপর মঙ্গলবার আরব আমিরাতে সেই ঝড় ৭৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাতের কারণ হয়।

শুক্রবার ফিলিপিন্স সরকার জানিয়েছে, আরব আমিরাতে বৃষ্টির কারণে সৃষ্ট ঢলে নিজেদের গাড়িতে থাকা দুই ফিলিপিনো নারী ও এক পুরুষের মৃত্যু হয়েছে।

উত্তরাঞ্চলীয় রাস আল খাইমা আমিরাতে ঢলের সঙ্গে ভেসে যাওয়া গাড়িতে থাকা সত্তরোর্ধ এক আমিরাতি পুরুষের মৃত্যু হয়।  

ওমান ও সংযুক্ত আরব আমিরাতে হওয়া এ ধরনের ঝড় ও বৃষ্টির জন্য মানুষের কারণে বাড়তে থাকা বৈশ্বিক উষ্ণতাকে দায়ী করেছেন বিজ্ঞানীরা।

রয়টার্স জানিয়েছে, বিশ্বের অন্যতম ব্যস্ত ভ্রমণ কেন্দ্র দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর ঝড়ের তিন দিন পরও বিপর্যস্ত ফ্লাইট সূচী সামাল দিতে হিমশিম খাচ্ছে। রোববার পর্যন্ত দুই দিনের জন্য ফ্লাইটের আগমণ সীমিত করেছে তারা।

 

বিশ্বের বৃহত্তম আন্তর্জাতিক এয়ারলাইন্সগুলোর অন্যতম সংযুক্ত আরব আমিরাতের পতাকাবাহী এমিরেটস জানিয়েছে, দুবাই হয়ে ট্রানজিটের পরিকল্পনা করা যাত্রীদের জন্য চেক-ইন স্থগিত করা হয়েছে। তবে যাদের গন্তব্য দুবাই শহর তারা আগের মতোই স্বাভাবিকভাবে ভ্রমণ করতে পারবেন।

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটরাডার২৪ এর তথ্য অনুযায়ী, মঙ্গলবার থেকে শুক্রবার সকাল পর্যন্ত দুবাইগামী ও দুবাই থেকে ছাড়ার কথা থাকা ১৪৭৮টি ফ্লাইটের সূচী বাতিল করা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবু ধাবির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, সেখানে ফ্লাইট চলাচলে স্বাভাবিক অবস্থা ফিরে এসেছে। শুক্রবারও দুবাইয়ের সঙ্গে আবু ধাবিকে সংযোগকারী প্রধান মহাসড়ক আংশিক বন্ধ ছিল। বিকল্প একটি সড়কে জমে থাকা অল্প পানির মধ্য দিয়ে গাড়িগুলোকে চলাচল করতে দেখা গেছে।

শারজাহসহ আরব আমিরাতের উত্তরাঞ্চলের বাসিন্দারা এখনও তাদের বাড়িতে আটকা পড়ে আছেন বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, সেখানে ব্যবসাপাতির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতে সচরাচর বৃষ্টি হয় না। দেশটি তার মরু জলবায়ু ও অত্যধিক তাপমাত্রার জন্য পরিচিত। এখানে গ্রীষ্মকালে তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসের উপরেও উঠে যায়।

news24bd.tv/DHL