ইসরায়েলে ফ্লাইট স্থগিত করছে আন্তর্জাতিক এয়ারলাইনস

সংগৃহীত ছবি

ইসরায়েলে ফ্লাইট স্থগিত করছে আন্তর্জাতিক এয়ারলাইনস

অনলাইন ডেস্ক

ইরানের অভ্যন্তরে লক্ষ্য বস্তুতে ইসরায়েলি হামলা হওয়ার পর অনেক আন্তর্জাতিক এয়ারলাইনস দখলদার রাষ্ট্রটিটে ফ্লাইট বাতিলের ঘোষণা দিয়েছে।

ইসরায়েল হায়ম পত্রিকা জানিয়েছে, রয়াল ডাচ এয়ারলাইনস (কেএলএম) ইসরায়েলে ফ্লাইট বাতিল করার ঘোষণা দিয়েছে। জার্মান এয়ারলাইন গ্রুপ লুফথানসাও একই সিদ্ধান্ত নিয়েছে। খবর মিডল ইস্ট মনিটরের।

এছাড়া মঙ্গলবার ব্রিটিশ বাজেট এয়ারলাইন ইজিজেট ছয় মাসের জন্য তেল আবিব থেকে সব ফ্লাইট স্থগিতের ঘোষণা দিয়েছে।

যুক্তরাজ্যের লুটন বিমানবন্দর থেকে প্রধান কেন্দ্র পরিচালনা করা সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, ‘ইসরায়েলের চলমান ও ক্রমবর্ধমান পরিস্থিতির ফলস্বরূপ ইজিজেট ২৭ অক্টোবর পর্যন্ত গ্রীষ্মের বাকি সময়ের জন্য তেল আবিবে তার ফ্লাইট স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। ’

শুক্রবার ভোরে ইরানি গণমাধ্যম ঘোষণা করে, ইরানের বিমান প্রতিরক্ষা বাহিনী ইস্ফাহান শহরের আকাশসীমায় তিনটি ছোট ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। ইরানের মহাকাশ সংস্থার মুখপাত্র হোসেইন দালিরিয়ান সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে পোস্ট করে বলেন, ‘দেশের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বেশ কয়েকটি ড্রোন সফলভাবে ভূপাতিত করেছে।

আপাতত কোনো ক্ষেপণাস্ত্র হামলার খবর নেই। ’

এর আগে এই মাসের শুরুতে দামেস্কে ইরানি দূতাবাসে ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়া হিসেবে রোববার রাতে ইরান ইসরায়েলি দখলদার রাষ্ট্রে শত শত ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপ করে। দামেস্কে ওই হামলায় বিশিষ্ট নেতা জেনারেল মোহাম্মদ রেজা জাহেদীসহ ইরানের বিপ্লবী গার্ড কর্পসের সাত সদস্য নিহত হন। এরপর ইরানের হামলার জবাব দেওয়ার জন্য ইসরায়েলের হুমকির ফলে অপ্রত্যাশিত ঝুঁকির কারণে বেশ কয়েকটি আন্তর্জাতিক এয়ারলাইনস বিভিন্ন সময়ের জন্য তেল আবিবে তাদের ফ্লাইট স্থগিত করার ঘোষণা দেয়।

news24bd.tv/DHL