এডিবির কাছ থেকে ৭১ মিলিয়ন ডলার ঋণ পাচ্ছে বাংলাদেশ

বাংলাদেশকে ৭১ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এডিবির কাছ থেকে ৭১ মিলিয়ন ডলার ঋণ পাচ্ছে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট সংকট মোকাবিলায় বাংলাদেশকে ৭১ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ লক্ষ্যে শনিবার (২০ এপ্রিল) বাংলাদেশ সরকার ও দাতা সংস্থাটির মাঝে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই ঋণের অধীনে গোপালগঞ্জ ও মাদারীপুর জেলার গ্রামীণ জনগোষ্ঠীর বন্যা নিয়ন্ত্রণ, সেচ এবং পানি সম্পদ ব্যবস্থাপনা প্রকল্প গুরুত্ব পাবে।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী ও এডিবির পক্ষে বাংলাদেশ আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং এ চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় বাংলাদেশ সরকার ও এডিবির আবাসিক মিশনের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

‘ক্লাইমেট রেজিলেন্ট ইন্টিগ্রেটেড সাউথওয়েস্ট প্রজেক্ট ফর ওয়াটার রিসোর্সেস ম্যানেজমেন্ট’ নামের প্রকল্পটি পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) বাস্তবায়ন করবে। প্রকল্পটির কার্যকাল ধরা হয়েছে চলতি বছরের জানুয়ারি মাস থেকে ২০২৮ সালের ডিসেম্বর মাস পর্যন্ত।  

এডিবির কান্ট্রি ডিরেক্টর (বাংলাদেশ) এডিমন গিনটিং বলেন, জলবায়ু সংকট মোকাবিলায় বাংলাদেশের বন্যা নিয়ন্ত্রণ, সেচ এবং পানি ব্যবস্থাপনাকে আরও উন্নত করতে প্রকল্পটি সহায়তা করবে।

পাশাপাশি এই প্রকল্পের ফলে বাংলাদেশের অর্থনীতি ও উৎপাদন ব্যবস্থায় নতুন গতির সঞ্চার হবে। এই প্রকল্পের ফলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দুর্বল জনগোষ্ঠী ও নারীদের আয় এবং জীবনমান বৃদ্ধি পাবে।

প্রকল্পটির আওতায় গোপালগঞ্জ ও মাদারীপুর জেলার আর্থ-সামাজিক অবস্থায় পরিবর্তন আসার পাশাপাশি সমন্বিত পানি সম্পদ ও পানি ব্যবস্থাপনা পরিকল্পনা বাস্তবায়ন এবং উন্নত অবকাঠামো নির্মাণ ও সমন্বিত সহায়তার মাধ্যমে টেকসই উন্নয়ন অর্জন হবে বলে ধারণা করা হচ্ছে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক