ইসরায়েল-ইউক্রেনের জন্য ৯৫ বিলিয়ন ডলার বরাদ্দ করলো মার্কিন কংগ্রেস

ক্যাপিটল হিলের বাইরে বিক্ষোভরত ফিলিস্তিন সমর্থকরা।

ইসরায়েল-ইউক্রেনের জন্য ৯৫ বিলিয়ন ডলার বরাদ্দ করলো মার্কিন কংগ্রেস

অনলাইন ডেস্ক

ইসরায়েল, ইউক্রেন এবং অন্যান্য মিত্রদের জন্য ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ বরাদ্দ করেছে মার্কিন কংগ্রেস। চরম ডানপন্থী রিপাবলিকানদের বিরোধীতার মাঝেই শনিবার (২০ এপ্রিল) এই বিল পাশ হয়। খবর নিউ ইয়র্ক পোস্টের।

পৃথক ভোটে মার্কিন আইনপ্রণেতারা এই সহায়তা প্যাকেজের অনুমোদন দেন।

প্যাকেজটি এই সপ্তাহের শেষে সিনেটে পাঠানোর পর চূড়ান্ত অনুমোদন পাবে বলে আশা করা হচ্ছে।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন তিনি এই বিলটিতে সই করে একে আইনে রুপান্তরিত করবেন।

একটি বিলে ইউক্রেনের জন্য ৬০ দশমিক ৮ বিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছে। বরাদ্দের ৮০ শতাংশই ফুরিয়ে যাওয়া মার্কিন সমরাস্ত্রের মজুদ পরিপূর্ণ করার কাজে ব্যবহৃত হবে।

প্যাকেজের ৯ দশমিক ৫ বিলিয়ন ডলার অপরিশোধযোগ্য ঋণের আকারে দেয়া হবে।

বিলটি ৩১১-১১২ ভোটে গৃহীত হয়। সবগুলো না ভোটই রিপাবলিকানদের কাছ থেকে এসেছে।

বিলটি গৃহীত হওয়ার পর অনেক ডেমোক্র্যাটকে ইউক্রেনের পতাকা উড়াতে এবং ইউক্রেনের নাম ধরে চিৎকার করতে দেখা গেছে। কংগ্রেসের ২১৮ জন রিপাবলিকানের মধ্যে ১১২ জন বিলটির বিপক্ষে ভোট দিয়েছে।

দ্বিতীয় আরেকটি বিলের মাধ্যমে ইসরায়েলকে ১৭ বিলিয়ন ডলারের প্রত্যক্ষ সামরিক সহায়তা দেয়া হচ্ছে। পাশাপাশি, গাজার নাগরিকদের ত্রাণ সহায়তার জন্য ৯ বিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছে। এই বিলটি ৩৬৬-৫৮ ভোটে গৃহীত হয়েছে।

তৃতীয় আরেকটি বিলের মাধ্যমে চীনের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার জন্য ইন্দো-প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর জন্য ৮ দশমিক ১ বিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছে। এই বিলটি ৩৮৫-৩৪ ভোটে গৃহীত হয়েছে।

চতুর্থ আরেকটি বিলের মাধ্যমে রিপাবলিকানদের কিছু দাবি যেগুলোর প্রতি ডেমোক্র্যাটদেরও সমর্থন রয়েছে সেগুলোর ব্যাপারে পদক্ষেপ নেয়া হচ্ছে। দাবিগুলোর মধ্যে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করা এবং রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের ৫ বিলিয়ন ডলার সমমূল্যের সম্পদ বাজেয়াপ্ত করে সেগুলো ইউক্রেনের পুনর্গঠনের কাজে ব্যয় করা। এই বিলটি ৩৬০-৫৮ ভোটে গৃহীত হয়েছে।  

ইউক্রেন, ইসরায়েল ও অন্যান্য মিত্রদের জন্য সহায়তা বিল অনুমোদনের পূর্বে ক্যাপিটল হিলের বাইরে ফিলিস্তিনের পক্ষে অনেককে স্লোগান দিতে দেখা গেছে।

গত ফেব্রুয়ারিতে ৯৫ বিলিয়ন ডলারের এই বিলটি মার্কিন সিনেটে গৃহীত হয়েছিল। সে সময় সিনেটের সংখ্যাগুরু এবং সংখ্যালঘু নেতা চাক শুমার এবং মিচ ম্যাককোনেল কংগ্রেসের স্পিকার মাইক জনসনকে এই বিলটি সমর্থনের জন্য অনুরোধ করেছিলেন।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সিআইএ প্রধান উইলিয়াম বার্নস জানান, মার্কিন সহায়তা ছাড়া এই বছরের শেষ নাগাদ ইউক্রেন রাশিয়ার কাছে হেরে যেতে পাড়ে, কারণ ইউক্রেনের অস্ত্রের মজুদ দ্রুত শেষ হয়ে যাচ্ছে।

শুক্রবার (১৯ এপ্রিল) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক্সে লিখেন, যেসকল দেশ আমাদের পাশে রয়েছে তাদেরকে আমরা ধন্যবাদ জানাই। আমাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও গোলাবারুদ দরকার, এবং এজন্য বিশ্ব নেতৃত্বের উচিত আমাদেরকে সাহায্য করা।

news24bd.tv/ab