পাকিস্তানে বন্যা সতর্কতা জারি

খাইবার পাখতুনখাওয়াতে বন্যা সতর্কতা জারি করা হয়েছে। ছবি: ডন

পাকিস্তানে বন্যা সতর্কতা জারি

অনলাইন ডেস্ক

পাকিস্তানের পাহাড়ি প্রদেশ খাইবার পাখতুনখাওয়াতে বন্যা সতর্কতা জারি করা হয়েছে। প্রদেশটির বাসিন্দাদের সতর্ক করে জানানো হয়েছে, এ বন্যায় বহু মানুষের প্রাণহানি ঘটতে পারে। মূলত হিমবাহ গলে যাওয়া এবং অত্যাধিক বৃষ্টিপাতের কারণে এ বন্যার শঙ্কা দেখা দিয়েছে। খবর পাকিস্তান অবজারভারের।

প্রাদেশিক বিপর্যয় ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (পিডিএমএ) সাধারণ মানুষকে এখনই নিরাপদ স্থানে সরে যাওয়ার অনুরোধ জানিয়েছে। পাকিস্তানের আবহাওয়া বিভাগ খাইবার পাখতুনখাওয়াতে ২০ এপ্রিল পর্যন্ত ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছিল। দেশটির পেশোয়ারে মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে ১২ মিলিমিটার বৃষ্টিপাত হয়।  

পিডিএমএর তথ্য অনুযায়ী, খাইবার পাখতুনখাওয়াতে এখন মাঝারি বন্যা চলছে।

সেখানকার সব নদীর পানি বৃদ্ধি পেয়েছে। আরও বৃষ্টিপাতের কারণে পরিস্থিতি খারাপ হবে। এ কারণে নদীর আশপাশের বাসিন্দাদের পূর্ব সতর্কতার অংশ হিসেবে এখনই নিরাপদস্থানে চলে যেতে বলা হয়েছে।

পিডিএম এক বিবৃতিতে জানিয়েছে, বৃষ্টি সংশ্লিষ্ট দুর্ঘটনায় এখন পর্যন্ত ৩৬ জন মানুষ প্রাণ হারিয়েছেন এবং ৪৬ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে ৮ বালক ও ৮ বালিকা রয়েছে।

খাইবার পাখতুনখাওয়াতে গত ১২ এপ্রিল থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে। যা এক সপ্তাহরও বেশি সময় ধরে চলমান রয়েছে। আর এ কারণে সেখানে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

news24bd.tv/DHL