বাংলাদেশ মিশনগুলোতে বড় পরিবর্তন আনছে সরকার

সংগৃহীত ছবি

বাংলাদেশ মিশনগুলোতে বড় পরিবর্তন আনছে সরকার

অনলাইন ডেস্ক

পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিদেশস্থ বাংলাদেশ মিশনগুলোতে বড় ধরনের পরিবর্তন আসছে। চলতি বছরের ১১ই জানুয়ারি নতুন সরকার গঠনের পর বৃহৎ পরিসরে এটাই হবে প্রথম রদবদল। পরিবর্তনের অংশ হিসেবে এরই মধ্যে কানাডা, কুয়েত, থাইল্যান্ড, ইতালি, গ্রিস ও পোল্যান্ডে নতুন রাষ্ট্রদূত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সাত দেশে নতুন মিশনপ্রধান নিয়োগের বিষয়ে সরকারের উচ্চপর্যায়ে চিঠি পাঠানো হলে ছয়টির অনুমোদন দেওয়া হয়।

এর মধ্যে সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশ স্থায়ী মিশনের প্রধান পদে পরিবর্তনের ফাইলটি অনুমোদন হয়নি। ধারণা করা হচ্ছে, জেনেভায় বর্তমান স্থায়ী প্রতিনিধির চুক্তির মেয়াদ আরেক দফা বাড়তে পারে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, রীতি অনুযায়ী কোনো দেশে রাষ্ট্রদূত ও হাইকমিশনার পদে সরকারের চূড়ান্ত অনুমোদনের পর তাদের গ্রহণের অনুরোধ জানিয়ে হোস্ট কান্ট্রিগুলোতে এগ্রিমো পাঠানো হয়। সরকার অনুমোদিত ছয় দেশের রাষ্ট্রদূতদের এগ্রিমো গ্রহণ করেছে দেশগুলো।

জানা গেছে, পেশাদার কূটনীতিক নাহিদ সোবহানকে কানাডায় বাংলাদেশের হাইকমিশনার হিসেবে পাঠানো হচ্ছে। তিনি মধ্যপ্রাচ্যে প্রথম নারী কূটনীতিক হিসেবে দায়িত্ব পালন করছেন। পররাষ্ট্র ক্যাডারের ১৫ ব্যাচের এই কর্মকর্তা ২০১৯ সালের ডিসেম্বর থেকে জর্ডানে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। প্রেষণে কুয়েতে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন মেজর জেনারেল তারেক আহমেদ। তিনি এই প্রথম রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাচ্ছেন।

গ্রিসে যাচ্ছেন ব্রুনাই দারুস সালামে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালনকারী বিসিএস সপ্তদশ ব্যাচের কর্মকর্তা নাহিদা রহমান সুমনা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহুপক্ষীয় অর্থনৈতিক বিষয়াবলি দেখভালের দায়িত্বপ্রাপ্ত অনুবিভাগের মহাপরিচালক ফাইয়াজ মুরশিদ কাজীকে থাইল্যান্ডে পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে পাঠানো হচ্ছে। পররাষ্ট্র ক্যাডারের ২০তম ব্যাচের এই কর্মকর্তা নিউ ইয়র্ক ও জেনেভা মিশনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করলেও মিশনপ্রধান হিসেবে এটাই হবে তার প্রথম পদায়ন। একই ব্যাচের আরেক কর্মকর্তা বর্তমানে মালয়েশিয়ায় বাংলাদেশের উপরাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনকারী খুরশিদ আলম খাস্তগীরকে পোল্যান্ডে পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

ভারত ও পাকিস্তান তথা গোটা দক্ষিণ এশিয়ার সঙ্গে সম্পর্কের বিষয়টি দেখভালের দায়িত্বপ্রাপ্ত অনুবিভাগের মহাপরিচালক রকিবুল হককে ইতালিতে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত করে পাঠানো হচ্ছে। বাংলাদেশের সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ কনস্যুলেট জেদ্দায় কনসাল জেনারেল হিসেবে পাঠানো হচ্ছে ওয়াশিংটনে মিনিস্টার (পলিটিক্যাল) হিসেবে দায়িত্বরত মো. রাশেদুজ্জামানকে। ডেপুটি চিফ অব প্রটোকল তাহমিনা ইয়াসমিনকে পাঠানো হচ্ছে অস্ট্রেলিয়ার ক্যানবেরায়। তিনি ওই মিশনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পেতে যাচ্ছেন।

news24bd.tv/DHL