বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মাঝে অষ্টম টিকফা বৈঠক আজ

প্রতীকী ছবি

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মাঝে অষ্টম টিকফা বৈঠক আজ

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মাঝে অষ্টমবারের মতো ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম অ্যাগ্রিমেন্ট (টিকফা) কাউন্সিলের বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতোমধ্যে এ বৈঠকে অংশ নিতে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধি দল বাংলাদেশে এসে পৌঁছেছে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, রোববার (২১ এপ্রিল) বিকেলে ঢাকায় অনুষ্ঠিতব্য এ বৈঠকে মার্কিন বাজারে বাণিজ্য সুবিধা চাইবে বাংলাদেশ। অন্যদিকে যুক্তরাষ্ট্র শ্রম সংস্কার, মেধাসত্ত্ব ও তথ্য সুরক্ষা আইনে জোর দেবে।

বিকেল ৪টায় বৈঠকটি অনুষ্ঠিত হবে। বৈঠকে মার্কিন বাণিজ্য প্রতিনিধির কার্যালয়ের (ইউএসটিআর) দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী ব্রেন্ডান লিঞ্চ দেশটির পক্ষে নেতৃত্ব দেবেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর এই প্রথম যুক্তরাষ্ট্র থেকে কোনো প্রতিনিধি দল বাংলাদেশ সফরে এলো। বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বৈঠকে শ্রম ইস্যুতে বাংলাদেশের অগ্রগতি এবং আন্তর্জাতিক শ্রম সংস্থায় (আইএলও) পাঠানো নকশা তুলে ধরা হবে। এছাড়া বৈঠকে মার্কিন বাজারে বাংলাদেশি পণ্যের বাণিজ্য সুবিধা পাওয়ার বিষয়টি নিয়ে আলোচনা করবে বাংলাদেশ।

উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সপ্তম টিকফা বৈঠক অনুষ্ঠিত হয়েছিল।

news24bd.tv/ab