এল ক্লাসিকো দ্বৈরথে মুখোমুখি রিয়াল-বার্সা

এল ক্লাসিকো দ্বৈরথে মুখোমুখি রিয়াল-বার্সা

লা লিগার শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধারের লড়াইয়ে আজ রাতে মাঠে নামছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা। বাংলাদেশ সময় রাত ১টার দিকে দেখা যাবে এই ম্যাচটি। এই ম্যাচে নিজেদের ঘরের মাঠ বার্নাব্যুতে বার্সার বিপক্ষে মাঠে নামছে রিয়াল।

একদিকে কার্লো আনচেলোত্তির দলের সঙ্গী বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিকে শেষ আট থেকে বিদায় করার তরতাজা সুখস্মৃতি।

ঠিক বিপরীত মেরুতে দাঁড়িয়ে জাভি এর্নান্দেসের বার্সেলোনা। কাগজে-কলমে সম্ভাবনা একেবারে বিলীন না হলেও লা লিগার ট্রফি ধরে রাখার আশা হয়তো এখন আর করছে না কোনো কাতালান সমর্থক। অন্যদিকে পিএসজির সাথে হেরে চ্যাম্পিয়নস লিগ থেকেও তাদের বিদায়ঘণ্টা বেজে গেছে।

কাতালানদের জন্য ম্যাচটি মর্যাদার সঙ্গে টিকে থাকারও।

লা লিগে ঘরে রাখার ক্ষীণ সম্ভাবনা বাঁচিয়ে রাখতে হলেও তাদের জিততেই হবে রাতের এল ক্লাসিকো! 
বার্সা জিতলে দুই দলের ব্যবধান কমে আসবে ৫ পয়েন্ট। অবশ্য ওই জয়ের পরও মৌসুমের বাকি ছয় ম্যাচে ওই ঘাটতি কমিয়ে এনে তাদের শিরোপা জেতার সম্ভাবনা নির্ভর করবে অনেক যদি কিন্তুর ওপর।

তবে ঘরের মাঠে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে রিয়াল জয়োৎসব করতে পারলে বিলীন হয়ে যাবে সব সমীকরণ। কারণ তখন ১১ পয়েন্ট এগিয়ে যাওয়া রিয়ালের শিরোপা উত্সব করাটা হবে শুধু সময়ের ব্যাপার।

এখনই অবশ্য রণেভঙ্গ দিচ্ছেন না জাভি। রিয়ালকে যথেষ্ট সমীহ করেই বার্সা কোচ বলছেন, ‘আমাদের কাছে মৌসুমের এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ। শীর্ষে থাকা দলকে চাপে রাখতে আমাদের জিততে হবে। রিয়ালকে নিয়ে আমাদের যথেষ্ট শ্রদ্ধা। ৩১ ম্যাচে তারা হেরেছে মোটে একটি। তাদের সংখ্যাটা দুর্দান্ত।

অপরদিকে দুর্দান্ত ছন্দটা ধরে রেখে আজ রাতেই শিরোপা জয় নিশ্চিত করে ফেলতে চান রিয়াল কোচ আনচেলোত্তি। তিনি জানান, ‘লা লিগা জয়ের খুব কাছে যাওয়ার এটা সুবর্ণ সুযোগ। তবে আমরা জানি কাজটা কঠিন। বার্সেলোনা কঠিন প্রতিপক্ষ। চিরায়ত ক্লাসিকোর মতোই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ, সমানে সমান লড়াই হবে। ’

সর্বশেষ তিন ক্লাসিকোতেই জিতেছে রিয়াল। ফলটা অভিন্ন হলে শিরোপাহীন একটা মৌসুম নিশ্চিত হবে বার্সার।

উল্লেখ্য, এই মৌসুমে নিজেদের ঘরের কোনো ম্যাচ না হারার রেকর্ড রয়েছে রিয়ালের। অন্যদিকে এই একই মৌসুমে নিজদের ঘরের মাঠের বাইরে এখন পর্যন্ত কোনো না হারার রেকর্ড রয়েছে জাভির শিষ্যদের। এবার দেখার পালা স্প্যানিশ এই দুই জায়ান্টের রেকর্ড কি আদৌ ভাঙবে নাকি ড্র করে দুইদলই অক্ষুণ্ণ রাখবে এই মৌসুমে তাদের রেকর্ড।

news24bd.tv/SC