‘পাহাড়ে নির্বাচনের প্রস্তুতি সম্পন্ন’

হেলিকপ্টারে নির্বাচনীয় সরঞ্জাম ও ভোটগ্রহণ কর্মকর্তাদের পাঠানো হচ্ছে

‘পাহাড়ে নির্বাচনের প্রস্তুতি সম্পন্ন’

রাঙামাটি প্রতিনিধি

প্রচার-প্রচারণা শেষ। জাতির প্রতীক্ষিত ভোট রোববার। তাই সারা দেশের মতো নির্বাচনের দিকে দৃষ্টি রাঙামাটিবাসীর। নির্বাচন ঘিরে বৃহস্পতিবার শেষদিন প্রচারণায় সরগরম ছিল, সংসদের ২৯৯-পার্বত্য রাঙামাটি আসন এলাকা।

রাজপথ থেকে চায়ের দোকানেও ঝড় তুলেছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন।

নবীন, প্রবীন তরুণসহ সব বয়সের মানুষের মুখে মুখে এখন নির্বাচনের চর্চা। চারদিকে আলাপ-আলোচনায় উৎসবমূখর হয়ে উঠেছে পাহাড়ি এ জনপথ। এবার নির্বাচনে রাঙামাটিতে লড়াই হবে চতুর্মুখী।

আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও আঞ্চলিক রাজনৈতিক দল পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির প্রার্থীর মধ্যে। তাই নির্বাচন নিয়ে চ্যালেঞ্জের মুখে প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি। তবে কে কাকে ভোট দেবে, তা নিয়ে মনস্থিরের চিন্তায় ভোটাররা। মেলাচ্ছেন হিসাব-নিকাশ।

তবে ভোটারা বলছে, যে সরকার পার্বত্যাঞ্চলের শান্তি ও উন্নয়নের জন্য ভূমিকা রাখবে তাকেই ভোট দেবে তারা।

অণ্যদিকে রাঙামাটি-২৯৯ আসনটির নির্বাচনীয় সব প্রস্তুতি সম্পন্ন করেছে রাঙামাটি জেলা প্রশাসক ও রিটানিং কর্মকর্তা। রাঙামাটি জেলার সবচেয়ে দুর্গম কেন্দ্রেগুলোতে হেলিকপ্টারযোগে পাঠানো হয়েছে নির্বাচনী সরঞ্জাম। ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে মোতায়ন করা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। সম্ভাব্য সব সহিংসতা মোকাবেলা করতে প্রস্তুত প্রশাসন। একই সঙ্গে প্রস্তুত রাঙামাটিবাসী। তাদের প্রছন্দের সম্ভাব্য সংসদ সদস্যকে বেচে নিতে।

রাঙামাটি জেলা প্রশাসক ও রিটানিং কর্মকর্ত একেএম মামুনুর রশিদ জানান, নির্বাচন সামনে রেখে রাঙামাটির ভোট কেন্দ্রগুলো প্রস্তুত করা হয়েছে। মোতায়ন করা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। যদিও বর্তমানে রাঙামাটি পরিবেশে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। তবুও জোরদাড় করা হয়েছে ব্যাপক নিরাপত্তা। আশা করি ৩০ডিসেম্বর একটি সুষ্ঠু নির্বাচন রাঙামাটিবাসীকে উপহার দেওয়া সম্ভব হবে।  

রাঙামাটি জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রফিকুল হক জানান, রাঙামাটি ১০টি উপজেলার মধ্যে বাঘাইছড়ি, বিলাইছড়ি, রাজস্থলি ও জুড়াছড়ি উপজেলাসহ মোট ১৮টি ভোট কেন্দ্রে দুর্গমতার কারণে হেলিকপ্টারের মাধ্যমে নির্বাচনীয় সরঞ্জাম ও ভোটগ্রহণ কর্মকর্তাদের পাঠানো হয়েছে। সেনাবাহিনীর সহায়তায় বৃহস্পতিবার ১৩টি কেন্দ্রে এবং শুক্রবার সকালে আরও পাঁচটি কেন্দ্রে হেলিকপ্টারের মাধ্যমে নির্বাচনীয় সরঞ্জাম ও ভোটগ্রহণ কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, রাঙামাটির ১০টি উপজেলা মিলে একটি মাত্র আসন-২৯৯। পাহাড়ি এ অঞ্চলে রয়েছে ৪লাখ ১৮হাজার ২১৭ভোটার। তার মধ্যে পুরুষ ভোটার ২লাখ ২৬হাজার ৫৩৬ ও নারী ভোটার ২লাখ১৫ হাজার৩০৭। যার মধ্যে রয়েছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও বাঙালীর সংমিশ্রন। এবার নির্বাচনে রাঙামাটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ছয়জন প্রার্থী।

তারা হলেন- আওয়ামী লীগের দীপংকর তালুকদার (নৌকা), বিএনপির মণিস্বপন দেওয়ান (ধানের শীষ) এবং জনসংহতি সমিতির (জেএসএস) সমর্থিত স্বতন্ত্র প্রার্থী বর্তমান এমপি ঊষাতন তালুকদার (সিংহ), জাতীয় পার্টির অ্যাডভোকেট পারভেজ তালুকদার (লাঙ্গল), বিপ্লবী ওয়ার্কার্স পার্টির জুঁই চাকমা (কোদাল) এবং ইসলামি শাসন আন্দোলনের মো. জসিম (হাতপাখা)।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর