সম্পর্কোন্নয়নে তিন দিনের সফরে পাকিস্তানে ইরানের প্রেসিডেন্ট

পাকিস্তানে পৌঁছেছেন ইরানের প্রেসিডেন্ট ইরবাহিম রাইসি।

সম্পর্কোন্নয়নে তিন দিনের সফরে পাকিস্তানে ইরানের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

তিন দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার (২২ এপ্রিল) পাকিস্তানে পৌঁছেছেন ইরানের প্রেসিডেন্ট ইরবাহিম রাইসি। এই বছরের শুরুতে পাল্টাপাল্টি সামরিক হামলার ঘটনায় দুই দেশের মাঝে সম্পর্কের অবনতি ঘটার পর ইরানের প্রেসিডেন্টের এই সফরের মধ্য দিয়ে প্রতিবেশী দেশদুটির মাঝে সম্পর্কের উন্নতি ঘটবে বলে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্সের।

এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রেসিডেন্ট রাইসির সাথে তার স্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং উচ্চপর্যায়ের প্রতিনিধিদল সফরে এসেছেন।

সফর চলাকালে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ ও অন্যান্য কর্মকর্তাদের সাথে দেখা করবেন রাইসি। পাশাপাশি, পাকিস্তানের লাহোর এবং করাচি শহরও ভ্রমণ করবেন তিনি।

রাইসিকে নিরাপত্তা দিতে পাকিস্তানের প্রধান সড়কগুলো বন্ধ করে দেয়া হয়। পাহস্পাশি, করাচিতে একদিনের সরকারি ছুটিও ঘোষণা করা হয়েছে।

রাইসির সফরকে পাকিস্তানের সাথে সম্পর্ক স্বাভাবিক করার প্রয়াস হিসেবে দেখা হচ্ছে। কিন্তু ইরানের রাষ্ট্রীয় যেকোনো ব্যাপারে দেশটির প্রধান ধর্মীয় নেতা আয়াতোল্লাহ খামেনির সিদ্ধান্তই চূড়ান্ত।  

ইসরায়েলে ইরানের হামলা এবং ইরানে ইসরায়েলের পাল্টা হামলার প্রেক্ষিতে মধ্যপ্রাচ্য এই মুহূর্তে অস্থিতিশীল অবস্থায় রয়েছে।

বেশকিছু চুক্তি থাকা সত্ত্বেও ইরানের সাথে পাকিস্তানের সম্পর্ক সবসময়ই বন্ধুর ছিল। পাকিস্তান ঐতিহাসিকভাবে সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের সাথে ভালো সম্পর্ক বজায় রেখে এসেছে।

২০১০ সালে ইরান ও পাকিস্তানের মাঝে গ্যাস সরবরাহ নিয়ে একটি চুক্তি হয়েছিল যেটি বর্তমানে স্থগিত রয়েছে। ধারণা করা হচ্ছে রাইসির পাকিস্তান সফরের মাধ্যমে এই চুক্তি নবায়ন হতে পারে।

ইরানের দক্ষিণাঞ্চল থেকে পাকিস্তানের সিন্ধু ও বেলুচিস্তান প্রদেশ পর্যন্ত গ্যাস পাইপলাইন নির্মাণের কাজ এখনও বাকি। পাকিস্তান আশঙ্কা করছে পাইপলাইন নির্মিত হলে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিতে পারে, যা ইরান উড়িয়ে দিয়েছে।

পাকিস্তান বলেছে তারা যুক্তরাষ্ট্রের কাছ থেকে ছাড় চাইবে, কিন্তু যুক্তরাষ্ট্র বলেছে ইরানের সাথে ব্যবসাকে তারা সমর্থন করে না এবং এমনটি করা হলে তারা পাকিস্তানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে।

নিষেধাজ্ঞার ফলে কোটি কোটি টাকা জরিমানা গুনতে হতে পাড়ে জানা থাকা সত্ত্বেও পাকিস্তান সম্প্রতি ৮০ কিলোমিটার দীর্ঘ পাইপলাইন নির্মাণের কাজ শুরু করেছে।

news24bd.tv/ab