ট্রেনের টিকিটের দাম বাড়ছে

ট্রেনের টিকেটের দাম ৩০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

ট্রেনের টিকিটের দাম বাড়ছে

অনলাইন ডেস্ক

রেলে ভ্রমণের ক্ষেত্রে ১০০ কিলোমিটারের বেশি গন্তব্যে যাত্রা করলে প্রদত্ত রেয়াতি সুবিধা আগামী ৪ মে থেকে বাতিল করছে রেলওয়ে। এতে করে দূরের গন্তব্যের সবধরণের ট্রেনের টিকিটের দাম ৩০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে। এক বিজ্ঞপ্তিতে নতুন এ সিদ্ধান্তের কথা জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, যাত্রীবাহী ট্রেনগুলোতে নতুণ ভাড়া সংযোজন না করে শুধু দূরত্বভিত্তিক যে রেয়াত সুবিধা ছিল তা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

এই সিদ্ধান্ত ৪ মে থেকে কার্যকর হবে।

রেয়াতি পদ্ধতি অনুযায়ী ১০০ কিলোমিটারের বেশি দূরত্ব ভ্রমণ করলে পরবর্তী ১৫০ কিলোমিটারের জন্য ২০ শতাংশ ছাড় দেয়া হয়। এভাবে ২৫০ কিলোমিটারের বেশি ভ্রমণ করলে ২৫ শতাংশ এবং ৪০০ কিলোমিটারের বেশি ভ্রমণ করলে ৩০ শতাংশ ছাড় পাওয়া যায়।

৪ মে থেকে এই সুবিধা আর থাকছে না।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী সর্বনিম্ন ১০ শতাংশ থেকে সর্বোচ্চ ৩০ শতাংশ পর্যন্ত ভাড়া বাড়বে। তবে ১০০ কিলোমিটারের কম দূরত্বের ক্ষেত্রে ভাড়া আগের মতোই থাকবে।

এর আগে ২০১২ ও ২০১৬ সালে টিকিটের দাম বৃদ্ধি করেছিল রেলওয়ে। ২০১২ সালের অক্টোবরে সর্বনিম্ন ৫ থেকে সর্বোচ্চ ১১০ শতাংশ পর্যন্ত ভাড়া বাড়ানো হয়েছিল। পরে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে আরেক দফায় রেলের ভাড়া বাড়ানো হয় ৭ থেকে ৯ শতাংশ। এর প্রায় সাত বছর পর ২০২৩ সালের শেষার্ধে রেলওয়ের বিভিন্ন সেতু ও ভায়াডাক্টে পন্টেজ চার্জ আরোপের মাধ্যমে আয় বাড়ানোর উদ্যোগ নেয়া হয়।

যাত্রী ও মালামাল পরিবহন বৃদ্ধি করতে বাংলাদেশ রেলওয়ে ১৯৯২ সালে রেয়াতি ব্যবস্থা চালু করে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক