বুয়েট সাংবাদিক সমিতির কার্যনির্বাহী পরিষদ বিলুপ্ত ঘোষণা 

বুয়েট সাংবাদিক সমিতির কার্যনির্বাহী পরিষদ বিলুপ্ত ঘোষণা 

অনলাইন ডেস্ক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) সাংবাদিক সমিতির কার্যনির্বাহী পরিষদ বিলুপ্ত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গতকাল রোববার (২১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের সহকারী ছাত্রকল্যাণ পরিচালক ড. রূপক মুৎসুদ্দি স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনিবার্য কারণে বিশ্ববিদ্যালয়ের সহপাঠ্য ক্লাব বুয়েট সাংবাদিক সমিতির কার্যনির্বাহী কমিটি বিলুপ্ত ঘোষণা করা হলো।  

এদিকে, অভিযোগ রয়েছে বুয়েট ক্যাম্পাসে উগ্রবাদ ও অপপ্রচার চালানো হতো এই সমিতির পক্ষ থেকেই।

টাঙ্গুয়ার হাওরে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে এই সংগঠনটির সেক্রেটারিসহ ছয়জন এফআইআরভুক্ত আসামি।

ছাত্র রাজনীতি নিয়ে গত মাসের শেষ দিকে বুয়েটে একটি গোষ্ঠী পরীক্ষা বর্জনের জন্য সাধারণ শিক্ষার্থীদের উস্কানি দেয়। গত ২৮ মার্চ ছাত্রলীগের সভাপতি বুয়েটে প্রবেশ করে ছাত্রলীগের কমিটি দিচ্ছে, এমন গুজব ছড়িয়ে প্রতিষ্ঠানটিতে উত্তেজনা সৃষ্টি করা হয়। এসময় ছাত্রলীগ সংশ্লিষ্ট থাকার অভিযোগে এক শিক্ষার্থীকে বহিষ্কার ও তার সঙ্গে থাকা অন্যান্য শিক্ষার্থীদের খুঁজে বের করে বহিষ্কারের দাবি জানানো হয়।

সেইসঙ্গে বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ বহালের দাবিও জানানো হয়।

শেষ পর্যন্ত আন্দোলন গড়ায় হাইকোর্ট পর্যন্ত। যেখানে উচ্চ আদালতের পক্ষ থেকে বলা হয়, বুয়েটে ছাত্ররাজনীতি চলতে বাধা নেই।

এমন পরিস্থিতিতে ঈদের ছুটির আগেই বুয়েট প্রশাসনের পক্ষ থেকে উপাচার্য সত্য প্রসাদ মজুমদার আদালতের রায়ের পর আইনি লড়াইয়ে যাওয়ার ঘোষণা দেন। এরপরেও ঈদের পর বুয়েট ক্যাম্পাস খোলার পর কিছু শিক্ষার্থী পরীক্ষা বর্জনের ডাক দেন।  

এদিকে, বুয়েট সাংবাদিক সমিতির সঙ্গে জড়িত ছাত্রসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে পাওয়া গেছে উদ্বেগজনক নানা তথ্য। এ সমিতির সদস্য হিসেবে আছেন হাওরে রাষ্ট্রবিরোধী তৎপরতায় আটক ও মামলার আসামি (এখন জামিনে আছেন) অন্তত ছয় ছাত্র। আটকের সময় যাদের শিবির সংশ্লিষ্টতার কথা সুনামগঞ্জ জেলা জামায়াত নেতারাও গণমাধ্যমের কাছে স্বীকার করেছেন। এমনকি তাদের আদালতে আনা হলে সেখানে জামায়াত-শিবিরের পক্ষ থেকে তাদের আইনজীবীরা উপস্থিত ছিলেন।

news24bd.tv/SHS