ঢাকায় এসে পৌঁছেছেন কাতারের আমির

ঢাকায় এসে পৌঁছেছেন কাতারের আমির

অনলাইন ডেস্ক

দুইদিনের সফরে বাংলাদেশে এসে পৌঁছেছেন কাতারের বর্তমান আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। আজ সোমবার বিকেলে তিনি ঢাকায় পা রাখেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন।

শেখ তামিম বিন হামাদ আল থানি পা রাখার মধ্যে দিয়ে প্রায় দুই দশক পর দেশটির কোনো আমির বাংলাদেশের মাটিতে পা রাখলেন।

তার এই সফর তাই বেশ তাৎপর্যপূর্ণ।

জানা গেছে, কাতারের আমিরের এই সফরে দ্বিপক্ষীয় বৈঠকে ছয় চুক্তি ও পাঁচ সমঝোতা স্মারক সই হবে। এর মধ্যে দ্বৈতকর পরিহার, আইনগত বিষয়ে সহযোগিতা, সাগরপথে পরিবহন, বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা, দণ্ডপ্রাপ্ত ব্যক্তিদের বদলি ও যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তি হতে পারে বলে জানা গেছে।  

আগামীকাল মঙ্গলবার (২২ এপ্রিল) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন শেখ তামিম বিন হামাদ আল থানি।

এসময় দুই দেশের মধ্যে চুক্তি ও সমঝোতা সই হবে বলে জানা গেছে। এরপর দুপুরে বঙ্গভবনে রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের সঙ্গে বৈঠক করবেন কাতারের আমির।

এদিকে, কাতারের আমিরের নামে ঢাকা সিটি করপোরেশনের একটি পার্ক ও উড়াল সেতুর নামকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার নামে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন মিরপুরের কালশীর বালুর মাঠে নির্মিতব্য পার্ক ও মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী উড়াল সেতু পর্যন্ত সড়কটির নামকরণ করা হবে। মঙ্গলবার সন্ধ্যায় সফর শেষে বিশেষ ফ্লাইটে কাতারের আমির ঢাকা ছাড়বেন।

২০০৫ সালে কাতারের তখনকার আমির হামাদ বিন খলিফা আল থানি বাংলাদেশে এসেছিলেন। প্রায় ২০ বছর পর বর্তমান আমির শেখ তামিম বিন হামাদ আল থানি বাংলাদেশে আসছেন।

news24bd.tv/SHS 

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়