তীব্র গরমে স্মার্টফোন সুরক্ষার উপায়

স্মার্টফোনের ব্যাটারির ওপর গরমের প্রভাব পড়ার ঝুঁকি অনেক বেশি।

তীব্র গরমে স্মার্টফোন সুরক্ষার উপায়

অনলাইন ডেস্ক

সারা দেশে তাপপ্রবাহের ফলে ইলেকট্রনিক বা প্রযুক্তিগত যন্ত্রপাতির ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। বিশেষ করে হাতের স্মার্টফোনের ব্যাটারির ওপর গরমের প্রভাব পড়ার ঝুঁকি অনেক বেশি।

তীব্র গরমে মানুষ নিজেই অস্থির, তার মধ্যে ঘনঘন বিদ্যুৎ আসা-যাওয়া এবং ভোল্টেজের নিয়মিত পরিবর্তন হলে প্রযুক্তিগত যন্ত্রপাতির সমস্যা দেখা দেবে। তা ছাড়া তীব্র গরমে মোবাইল ফোনের ব্যাটারি নষ্ট হওয়া, অকেজো হওয়া কিংবা বিস্ফোরণও হতে পারে।

এ ক্ষেত্রে মোবাইল যথাসম্ভব ঠান্ডা স্থানে রাখতে হবে। গরমে বা অতিরিক্ত রোদের মধ্যে স্মার্টফোন ব্যবহার যথাসম্ভব কম করতে হবে। প্রয়োজনে বাজারে বিভিন্ন রকমের স্মার্টফোনের কুলিং ফ্যান পাওয়া যায়, সেগুলো ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া মোবাইল গরম হয়ে গেলে অবশ্যই যতদ্রুত সম্ভব ঠান্ডা করার ব্যবস্থা নিতে হবে।

মোবাইলের প্রটেকটিভ কেস ব্যবহার থেকেও বিরত থাকা যায় এ সময়। মোবাইল ফোন নিরাপদ রাখতেই এই কেস ব্যবহার করা হলেও, যাদের মোবাইল বেশি গরম হয়ে যায়, তাদের জন্য প্রটেকটিভ কেস ব্যবহার না করাটাই ভালো সিদ্ধান্ত হবে।

তা ছাড়া স্মার্টফোন চার্জিংয়ের ক্ষেত্রে বিশেষ সতর্ক থাকতে হবে, বিশেষ করে চার্জিংয়ের সময় যাদের হ্যান্ডসেট গরম হয়ে যায়। মোবাইল ১০০ ভাগ বা পূর্ণ চার্জ না করাটাই ভালো সিদ্ধান্ত হবে। অনেক সময় চার্জ হয়ে যাওয়ার পরও, দীর্ঘক্ষণ মোবাইলটি চার্জারের মাধ্যমে বিদ্যুতের সঙ্গে সংযুক্ত থাকে। এতে স্মার্টফোনটির ব্যাটারি তাড়াতাড়ি নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি তৈরি হয়।

পাশাপাশি কিছু ব্যাকগ্রাউন্ড অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে মোবাইলে অন্যসব অ্যাপের আড়ালে চলমান থাকে। এগুলো সেটিংস থেকে বন্ধ করে দিতে হবে বা আন-ইনস্টল করে দিলেও এই গরমে মোবাইলের ব্যাটারি সুরক্ষিত থাকবে।

প্রাইভেট কার বা বদ্ধ স্থানে দীর্ঘক্ষণ মোবাইল ব্যবহারে স্মার্টফোনটি নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি বাড়ে। এ ছাড়া মোবাইল যদি কাজ করার ক্ষেত্রে সমস্যা করে বা ধীর গতির হয়ে যায়, তবে লক্ষ করতে হবে কোনো আপডেট এসে জমা হয়ে আছে কি না। আপডেট এলে করে ফেলাই ভালো সিদ্ধান্ত হবে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক