রাতের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

রাতের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

রাতের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

অনলাইন ডেস্ক

সিলেট অঞ্চলের ওপর দিয়ে ১০ ঘণ্টার মধ্যে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। সোমবার (২২ এপ্রিল) বিকেলে আবহাওয়াবিদ শাহানাজ সুলতানার সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা হয়।

 এতে বলা হয়েছে, বিকেল ৩টা থেকে দিবাগত রাত ১টা পর্যন্ত সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।


 
এদিকে দুপুরে প্রেস ব্রিফিংয়ে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, আকাশে মেঘ থাকায় সোমবার দিনের তাপমাত্রা কম থাকতে পারে, তবে সেটা উল্লেখযোগ্য নয়। এছাড়া মঙ্গলবার আবারও তাপমাত্রা বাড়বে।
 
তিনি আরও জানান, রাজশাহী, খুলনাসহ বেশ কিছু জায়গায় অতি তীব্র তাপপ্রবাহ বইছে, যা আরও কয়েক দিন থাকার আশঙ্কা রয়েছে। আগামী কদিন ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রামে বৃষ্টি হতে পারে, তবে তাপমাত্রা কমবে না।
জলীয় বাষ্পের কারণে দিনের তাপমাত্রা বেশি অনুভূত হচ্ছে। রাতের তাপমাত্রাও কমছে না। এতে ঘাম বেশি হচ্ছে।

সপ্তাহখানেক তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামার কোনো সম্ভাবনা নেই উল্লেখ করে বজলুর রশিদ জানান, তবে ৭ থেকে ৮ দিন পর তাপমাত্রা কমতে পারে। এছাড়া ৮ থেকে ১০ দিনের মধ্যে লঘুচাপ ও নিম্নচাপের কোনো আশঙ্কা নেই।
 
এদিকে এরই মধ্যে তীব্র গরমে পরিস্থিতি আমলে নিয়ে কাজ শুরু করেছে স্বাস্থ্য বিভাগ। কর্তৃপক্ষ বলছে, হিটস্ট্রোক, ডায়রিয়া ও নিউমোনিয়া প্রতিরোধে মেডিকেল কলেজ থেকে কমিউনিটি ক্লিনিক- সব জায়গায় দেয়া হয়েছে বিশেষ নির্দেশনা। জনসচেতনতায় নেয়া হয়েছে বিশেষ উদ্যোগ।
 
স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির বলেন, প্রতিটি হাসপাতালে প্রয়োজনীয় খাবার স্যালাইন, প্রাথমিক পরিচর্যা, হিটস্ট্রোক হলে ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

news24bd.tv/aa