বেনজীরের দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট

বেনজীরের দুর্নীতির অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট

অনলাইন ডেস্ক

সাবেক আইজিপি বেনজীর আহমেদের অনিয়ম-দুর্নীতি এবং ক্ষমতার অপব্যবহারের অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। রিটে দুদক চেয়ারম্যান, কমিশনার (তদন্ত), কমিশনার (অনুসন্ধান) ও দুদক সচিবকে বিবাদী করা হয়েছে।

গত রোববার রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সালাহ উদ্দিন রিগ্যান। গতকাল সোমবার বিষয়টি জানা গেছে।

রিটে বেনজীর আহমেদের অনিয়ম-দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার অনুসন্ধান করতে দুদকসহ বিবাদীদের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে।

রিট আবেদনকারীর আইনজীবী মনোজ কুমার ভৌমিক বলেন, ‘চলতি সপ্তাহে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের হাইকোর্ট বেঞ্চে রিটটির শুনানি হতে পারে। ’

রিট আবেদনকারী বলেন, ‘দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪-এর ১৭(গ) ধারা অনুসারে কমিশন স্ব-উদ্যোগে অনুসন্ধান শুরু করতে পারে। তবে বেনজীর আহমেদের অনিয়ম-দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার নিয়ে পর পর দুটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশের পরও কমিশন অনুসন্ধানের উদ্যোগ না নেওয়ায় গত ৪ এপ্রিল দুদক চেয়ারম্যানকে চিঠি দিয়ে অনুসন্ধানের উদ্যোগ নিতে অনুরোধ করি।

এতে কাজ না হওয়ায় গত ১৮ এপ্রিল বিবাদীদের আইনি নোটিশ দিই। নোটিশপ্রাপ্তির তিন দিনের মধ্যে স্ব-উদ্যোগে অনুসন্ধানের অনুরোধ করি। সাড়া না পেয়ে শেষে হাইকোর্টে রিট আবেদন করি। ’

পুলিশের সাবেক আইজি বেনজীর আহমেদের বিপুল সম্পদ অর্জনের নেপথ্য অনিয়ম-দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার নিয়ে ‘বেনজীরের ঘরে আলাদীনের চেরাগ’ এবং ‘বনের জমিতে বেনজীরের রিসোর্ট’ শিরোনামে পৃথক দুটি অনুসন্ধানী প্রতিবেদন গত ৩১ মার্চ ও ২ এপ্রিল প্রকাশিত হয়।

প্রকাশিত অনুসন্ধানী প্রতিবেদন দুটির বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমও প্রতিবেদন প্রকাশ করেছে।

news24bd.tv/SHS