মহাসড়কের পাশে হাতির মরদেহ

মহাসড়কের পাশে হাতির মরদেহ

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরের রাজেন্দ্রপুর ভাওয়াল জাতীয় উদ্যান এলাকায় মহাসড়কের পাশ থেকে এক মৃত হাতি উদ্ধার করেছেন বনবিভাগের কর্মকর্তারা।

সকালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে উদ্যানের ২ নম্বর গেট এলাকায় মৃত অবস্থায় হাতিটি পড়ে ছিল বলে ঢাকার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রুবিয়া ইসলাম।

তিনি বলেন, সকালে উদ্যানের কর্মকর্তা-কর্মচারীরা মৃত হাতিটি পড়ে থাকতে দেখে আমাদের জানান। তাৎক্ষণিকভাবে বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়।

পরে পুলিশে খবর দেওয়া হয়েছে।

ঘটনাস্থলে এসে দেখতে পাই, মৃত হাতিটির মাথায় ক্ষত চিহ্ন আছে, দাঁত উঠিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এর মধ্যে পুলিশের একটি ফরেনসিক দল ঘটনাস্থলের আসে।

বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা বলেন, পুলিশের ফরেনসিক দল তথ্য সংগ্রহের পর ভেটেনারি সার্জন ও কৃষি বিশ্ববিদ্যালয়ের একজন ভেটেনারি সার্জন যৌথভাবে ময়নাতদন্ত করবে।

তারপর হাতিটির মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।

তবে আমরা প্রাথমিকভাবে ধারণা করছি, অন্য কোথাও থেকে এই মৃত হাতিটিকে এখানে এনে ফেলে রাখা হয়েছে। তদন্তের পর এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ঢাকার সহকারী বন সংরক্ষক মো. মোজাম্মেল হোসেন বলেন, মৃত হাতিটির বয়স পাঁচ থেকে ছয় বছর হবে। এটি ছিল পুরুষ হাতি। দুপুরে ন্যাশনাল পার্কের পাশে ঘটনাস্থলেই হাতিটির ময়নাতদন্ত সম্পন্ন করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গোলাম হায়দার ও বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভেটিরিনারি সার্জন মো. মোস্তাফিজুর রহমান যৌথভাবে ময়নাতদন্ত সম্পন্ন করেন।

ময়নাতদন্তের পর পাশেই গজারি বনের ভেতর হাতিটিকে মাটি চাপা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

লিভার ডিসফাংশনের কারণে হাতিটি মারা গেছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভেটিরিনারি সার্জন মোস্তাফিজুর রহমান।

বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা বলেন, পুলিশের ফরেনসিক দল তথ্য সংগ্রহের পর ভেটেনারি সার্জন ও কৃষি বিশ্ববিদ্যালয়ের একজন ভেটেনারি সার্জন যৌথভাবে ময়নাতদন্ত করবে। তারপর হাতিটির মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।

তবে আমরা প্রাথমিকভাবে ধারণা করছি, অন্য কোথাও থেকে এই মৃত হাতিটিকে এখানে এনে ফেলে রাখা হয়েছে। তদন্তের পর এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক