গাজার গণকবর নিয়ে জাতিসংঘের মানবাধিকার প্রধানের আতঙ্ক

জাতিসংঘের মানবাধিকার প্রধান ভলকার তুর্ক (সংগৃহীত ছবি)

গাজার গণকবর নিয়ে জাতিসংঘের মানবাধিকার প্রধানের আতঙ্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলি আগ্রাসনের মধ্যে সেখানে গণকবরের সন্ধান পাওয়ার ঘটনায় জাতিসংঘের মানবাধিকার প্রধান ভলকার তুর্ক আতঙ্কিত বলে জানিয়েছেন। বুধবার (২৪ এপ্রিল) বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ওই ঘটনার পরই দেখা যায় আলোড়ন। এ ঘটনায় জাতিসংঘের মানবাধিকার প্রধান বলেছেন, বিষয়টি নিয়ে স্বাধীন তদন্ত করা উচিত।

এর আগে আল জাজিরার এক প্রতিবেদন থেকে জানা যায়, শনিবার (২০ এপ্রিল) ও রোববার (২১ এপ্রিল) পরিচালিত উদ্ধারকাজের মধ্য দিয়ে গণকবর থেকে ১৮০ জন ফিলিস্তিনির লাশ উদ্ধার করা হয়। এরপর লাশগুলো শনাক্ত করা হয়।

আল জাজিরার প্রতিবেদক হানি মাহমুদ জানান, নাসের হাসপাতাল প্রাঙ্গণে আবিষ্কৃত গণকবরে ১৮০ জন ফিলিস্তিনির লাশ পাওয়া গেছে। যদিও পরবর্তীতে ৩০০ জনের লাশ পাওয়া গেছে বলে দাবি করে বিভিন্ন সংবাদমাধ্যম।

নিহতদের মধ্যে নারী, শিশু এবং যুবকরা রয়েছেন।

শনিবার রাতে এক বিবৃতিতে গাজার জরুরি সেবা বিভাগ জানায়, আমরা ধারণা করছি আরও অনেকের লাশ পাওয়া যাবে। আমাদের উদ্ধারকাজ চলমান থাকবে।

প্রায় দুই সপ্তাহ অবরুদ্ধ থাকার পর এই সপ্তাহের শুরুতে গাজার আল শিফা হাসপাতালেও একটি গণকবর আবিষ্কৃত হয়েছে। আল শিফা হাসপাতালে খুঁজে পাওয়া কয়েকটি গণকবরের মধ্যে এটি একটি।    

এদিকে, গাজার রাফাহ শহরে ইসরায়েলি হামলায় ১৮ শিশুসহ ২২ জনের মৃত্যু হয়েছে। রোববার সকালে এক হামলায় এক ব্যক্তি, তার সন্তানসম্ভবা স্ত্রী এবং তাদের তিন বছর বয়সী সন্তানের মৃত্যু হয়। প্রসূতি নারীর গর্ভ থেকে বাচ্চাটিকে জীবিত উদ্ধার করা হয়েছে।

দ্বিতীয় আরেক হামলায় ১৭ শিশুসহ একই পরিবারের ১৯ জন নিহত হয়েছেন। এর আগের রাতে এক হামলায় নয়জনের মৃত্যু হয়।

news24bd.tv/SC