ইরান সফরে উত্তর কোরিয়ার প্রতিনিধি দল 

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন

ইরান সফরে উত্তর কোরিয়ার প্রতিনিধি দল 

অনলাইন ডেস্ক

ইরান সফরে যাচ্ছে উত্তর কোরিয়ার একটি অর্থনৈতিক প্রতিনিধি দল। ইতোমধ্যে প্রতিনিধি দলটি তেহরানের উদ্দেশে পিয়ংইয়ং ত্যাগ করেছে।  উত্তর কোরিয়ার বাহ্যিক অর্থনৈতিক সম্পর্ক বিষয়ক মন্ত্রী উন জং হু দেশটির প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।  বুধবার (২৪ এপ্রিল) গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে উত্তর কোরিয়া।

সেন্ট্রাল নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, প্রতিনিধি দলটি সোমবার ইরানের উদ্দেশ্যে পিয়ংইয়ং ত্যাগ করেছে। তবে সংস্থার খবরে বিস্তারিত আর কিছু উল্লেখ করা হয়নি।

সাম্প্রতিক সময়ে মস্কোর সঙ্গে পিয়ংইয়ং সামরিক সহযোগিতা জোরদার করছে। আর এই প্রেক্ষাপটেই ইরানে তাদের এই সফর অনুষ্ঠিত হচ্ছে।

সিউল দাবি করেছেন, উত্তর কোরিয়া ইউক্রেনে ব্যবহারের জন্যে রাশিয়াকে সাত হাজার কন্টেইনার সরবরাহ করেছে।

উত্তর কোরিয়ার শুরু করা গোয়েন্দা স্যাটেলাইট কর্মসূচিতে মস্কোর কারিগরী সহায়তার বিনিময়ে এই কন্টেইনার সরবরাহ করা হয়েছে বলে সিউল মনে করে।

ইরান ও রাশিয়াও ঘনিষ্ঠ রাজনৈতিক ও সামরিক মিত্র। রাশিয়া প্রায়শই ইউক্রেন যুদ্ধে ইরানের ড্রোন ব্যবহার করছে।

এদিকে, কোরিয়া ইনস্টিটিউট ফর ন্যাশনাল ইউনিফিকেশনের সিনিয়র এনালিস্ট হং মিন বলেন, সফরটি এই আভাস দিচ্ছে যে, উত্তর কোরিয়া তেহরানের সাথে সম্পর্ক আরও সম্প্রসারণে আগ্রহী। সম্ভবত অস্ত্র সরবরাহের মাধ্যমে দেশটি সম্পর্ক আরও গভীর করতে চায়। ইসরায়েলের সঙ্গে সংঘর্ষের পরিপ্রেক্ষিতে ইরানের আরও অস্ত্র প্রয়োজন হতে পারে। তিনি আরও বলেন, তেহরান ও জেরুজালেমের চলমান পরিস্থিতির কারণে সফরটি আরও মনোযোগের দাবি রাখে।
news24bd.tv/আইএএম