আসুন ছোট্ট মুয়াজের পাশে দাঁড়াই

আসুন ছোট্ট মুয়াজের পাশে দাড়াই

আসুন ছোট্ট মুয়াজের পাশে দাঁড়াই

অনলাইন ডেস্ক

মাত্র আড়াই বছর বয়সী শিশু মুয়াজ। তার এই বয়সে বাবা-মা পরিবার ও স্বজনদের সাথে খেলাধুলা এবং হই হুল্লোড় করার কথা। কিন্তু ভাগ্যর কি নির্মম পরিহাস; এই বয়সে আপনজনদের সাথে বিশ্বকে চেনা জানার পরিবর্তে তাকে দিন যাপন করতে হচ্ছে হাসপাতালের চার দেয়ালের মধ্যে। এই যেন বিধাতার এক কঠিন পরিক্ষা!

আড়াই বছর বয়সী শিশু মুয়াজ দুরারোগ্য ব্যাধিতে (Sacrococcygeal Teratoma Type II and suspected ERMS (Rhabdomyosarcoma) আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি।

  অবুঝ শিশুটি তীব্র যন্ত্রণায় কাতরাচ্ছে। প্রতি চার ঘণ্টা পর পর তীব্র ব্যথানাশক ওষুধ মরফিন দেওয়ার সত্ত্বেও ছেলেটি ব্যথায় ছটফট করছে (বর্তমানে ব্যথার মাত্রা অনেকটা কমে এসেছে)।

তার বাবা কে এম জুলকারনাইন রাদ বলছেন, মুয়াজের টিউমারটির অবস্থান সংবেদনশীল জায়গায় (পায়ুপথের পাশে)। এটি বেশ বড় এবং শক্ত হয়ে গেছে।

সেজন্য বায়োপসি করাটাও বেশ কঠিন এবং ঝুঁকিপূর্ণ কাজ। ডাক্তাররা জানিয়েছেন, দেশের বাইরে নিয়ে চিকিৎসা করানোর সুযোগ থাকলে শীঘ্রই শিশুটিকে সেখানে নিয়ে যেতে।

গত এক মাস ধরে সে ঢাকার আল মানার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। ইতোপূর্বে ২টি কেমোথেরাপি দেওয়া হয়েছে। কেমোথেরাপি দেওয়ার পরও পুরোপুরি সুফল না আসায় টিউমার বড় হয়ে উঠেছে। শিশুটির পেটের ডান পাশ ছিদ্র করে Colostomy সার্জারি করা হয়।

গত ২০ এপ্রিল থেকে আবারও নতুনভাবে কেমোথেরাপি শুরু করা হয়েছে। ডাক্তারদের পরিকল্পনা অনুযায়ী ২১ দিন অন্তর অন্তর মোট আট সাইকেলে (একটি সাইকেল পাঁচ দিনব্যাপী) সর্বমোট ৪০ দিনের কেমোথেরাপি দেওয়া হবে। পাশাপাশি টিউমার সার্জারি করে ফেলে দিতে হবে।

দীর্ঘমেয়াদী (কমপক্ষে ৪-৬ মাস) এবং অত্যন্ত ব্যয়সাপেক্ষ এই রোগের উন্নত চিকিৎসার জন্য ভারতের মুম্বাইয়ে অবস্থিত টাটা মেমোরিয়াল ক্যান্সার হাসপাতালে চিকিৎসার খরচ সম্পর্কে তথ্য নেয়া হয়েছে। তাদের তথ্যানুযায়ী প্রাথমিকভাবে ৫০ লক্ষাধিক টাকার প্রয়োজন। গত এক মাসে ঢাকায় চিকিৎসার জন্য ইতোমধ্যে প্রায় ৮ লক্ষ টাকা খরচ হয়েছে। রাদের মতো সাধারণ মধ্যবিত্ত ব্যক্তি ও তার পরিবারের পক্ষে এত ব্যয়বহুল চিকিৎসা চালানো কষ্টসাধ্য হয়ে পড়েছে।

এই পরিস্থিতিতে রাদের সন্তানের সুচিকিৎসার জন্য সকলের দোয়া এবং আর্থিক সহায়তা চাওয়া হয়েছে।

ব্যাংক একাউন্ট:
Name: K M ZULKERNINE
A/C Number: 
2050 337 02 00895307
Routing Number: 125272447
Islami Bank Bangladesh PLC
Gandaria Branch, Dhaka.
মোবাইল ব্যাংকিং: 
বিকাশ: 01551618574
রকেট: 019171950641
নগদ: 01917195064

news24bd.tv/SC