ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচলো পাকিস্তানি তরুণীর

ভারতীয় হৃদয়ে প্রাণ বাঁচলো পাকিস্তানি তরুণীর

অনলাইন ডেস্ক

ভারত-পাকিস্তানের মধ্যে রাজনৈতিক বা ব্যক্তিস্বার্থের দ্বন্দ্ব সর্বদা চলমান থাকলেও এর বাইরে গিয়ে এক অনন্য নজির গড়েছে ভারত। পাকিস্তানের করাচির বাসিন্দা আয়েশা রাশানকে বিনামূল্যে ভারতীয় এক ব্যক্তির হৃদপিণ্ড প্রতিস্থাপন করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বুধবার (২৪ এপ্রিল) এই তথ্য জানানো হয়।

চেন্নাইয়ের এমজিএম হেলথকেয়ারে হৃদপিন্ড প্রতিস্থাপনের সার্জারিটি সম্পন্ন হয়।

করাচির সেই তরুণী এবং তার পরিবার জানিয়েছে, একটি ভারতীয় হৃদপিণ্ড তাদেরকে নতুন জীবন দিয়েছে। পাশাপাশি বিনামূল্যে সার্জারিটি সম্পন্ন করায় ডাক্তার, হাসপাতাল এবং মেডিকেল ট্রাস্টকে ধন্যবাদ জানিয়েছে ওই তরুণী ও তার পরিবার।

১৯ বছর বয়সী আয়েশা রাশান ফ্যাশন ডিজাইন নিয়ে পড়তে চান বলেও জানান। তার পরিবার কৃতজ্ঞতা জানিয়ে বলেছে, ট্রাস্ট এবং চেন্নাইয়ের ডাক্তারদের সহায়তা ছাড়া অপারেশনটি বহন করা তাদের পক্ষে সম্ভব হতো না।

নিজের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে ওই তরুণী আরও বলেন, প্রতিস্থাপনের পর আমার ভালো লাগছে।

চিকিৎসকরা জানিয়েছেন, রাশানের অবস্থা স্থিতিশীল, এবং তিনি পাকিস্তানে ফিরে যেতে পারবেন। তার হৃদযন্ত্রের কার্যকারিতা একদম শেষের দিকে ছিলো। তাকে সেই অবস্থায় নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়। তার হৃদপিণ্ডে দুটি ফুটো হওয়ার কারণে সম্পূর্ণ হার্ট ট্রান্সপ্ল্যান্টের প্রয়োজন হয়।

একটি হার্ট ট্রান্সপ্লান্টে ৩৫ লাখ রূপির বেশি খরচ রয়েছে। কিন্তু সমস্ত ব্যয়ভার ট্রাস্ট এবং হাসপাতাল কর্তৃপক্ষ বহন করেছে।

ডাঃ কে আর বালাকৃষ্ণান, পরিচালক (ইনস্টিটিউট অফ হার্ট অ্যান্ড লাং ট্রান্সপ্লান্ট), এবং ডাঃ সুরেশ রাও (সহ-পরিচালক (ইনস্টিটিউট অফ হার্ট অ্যান্ড লাং ট্রান্সপ্লান্ট) জানিয়েছেন, দানকারী হৃদপিণ্ড দিল্লি থেকে এসেছে। তারা আরও জানান, আয়েশা আমাদের মেয়ের মতোই। সে আসলেই ভাগ্যবতী।

এ সময় তারা জানান, তামিলনাড়ু অঙ্গ দান এবং প্রতিস্থাপনে এগিয়ে গেছে। সরকারের কাছে হার্ট ট্রান্সপ্ল্যান্টের ব্যয়ভার আরও কমিয়ে আনার অনুরোধ জানান তারা।

news24bd.tv/SC