এসি হেলমেট কীভাবে কাজ করে?

এসি হেলমেট পরিহিত লখনৌ'র ট্রাফিক পুলিশ (ছবি: আজ তক)

এসি হেলমেট কীভাবে কাজ করে?

অনলাইন ডেস্ক

সচরাচর আমরা মোটরসাইকেলে হেলমেট ব্যবহার করে থাকি। কিন্তু ট্রাফিক পুলিশ হেলমেট পড়েছেন এরকম ঘটনা খুব কমই দেখা যায়। সম্প্রতি ভারতের লখনৌতে ট্রাফিক পুলিশ এসি হেলমেট পড়ে নিজেদের দায়িত্ব পালন করছেন। হেলমেটের নাম শুনলেও এসি হেলমেট ব্যাপারটা নতুন।

কিন্তু এই এসি হেলমেট কী এবং অন্যান্য হেলমেট থেকে কেন এটি আলাদা?

মূলত এসি হেলমেটে অন্যান্য হেলমেটের মতোই একটি শক্ত বাহিরের আবরণ থাকে। এর সাথে মুখমন্ডলের সামনে প্লাস্টিকের একটি আবরণ থাকে। কিন্তু সাধারণ হেলমেট থেকে এটি আলাদা। কারণ এর রয়েছে নির্দিষ্ট ব্যাটারিপ্যাক এবং কুলিং ফাংশন।

ওজনে অন্যান্য যেকোনো সাধারণ হেলমেটের চেয়ে হালকা এই এসি হেলমেটটির রিচার্জের জন্য আলাদা জায়গা থাকে। যিনি হেলমেটটি পড়েছেন তিনি সহজেই বুঝতে পারেন যে কখন এটিতে চার্জ দিতে হবে। সেজন্য এটিতে একটি 'হেলমেট এলার্ট সিস্টেম' রয়েছে।

ট্রাফিক পুলিশদের ঠান্ডা বাতাস দেওয়ার পাশপাশি এই প্রযুক্তির হেলমেট মূলত তীব্র গরমে স্থির হয়ে ট্রাফিক পুলিশদের নিজেদের কাজ হয়ে ভালভাবে চালিয়ে যাওয়ার জন্য তৈরি করা হয়েছে।

মূলত লখনৌ'র মতো একটি শহরে এই প্রথম এমন অভিনব পদ্ধতি ব্যবহার করছে সেখানকার ট্রাফিক পুলিশ। নিজেদের সমৃদ্ধ ইতিহাস এবং ঐতিহ্যের জন্য বিখ্যাত লখনৌতে গ্রীষ্মকালীন তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি ছাড়িয়ে যায়। তাই সেখানকার ট্রাফিক পুলিশদের তীব্র গরমের মধ্যেও নিজেদের পেশাদারিত্বের পরিচয় দিতে হয়।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গের ২০ জায়গায় তীব্র তাপপ্রবাহ, তাপমাত্রা ৪০ ছাড়াল

এই ধরণের এসি হেলমেট ব্যবহারের পদ্ধটিকে 'কুল ইনিশিয়েটিভ' হিসেবেও আখ্যা দেওয়া হয়েছে।

news24bd.tv/SC