২৮ এপ্রিল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান

সংগৃহীত ছবি

২৮ এপ্রিল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান

অনলাইন ডেস্ক

তীব্র তাপপ্রবাহের কারণে চলতি সপ্তাহজুড়ে বন্ধ রয়েছে প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিকের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। আগামী শনিবার এই ছুটি শেষ হওয়ার কথা রয়েছে। তবে তার আগেই ২৮ এপ্রিল থেকেই খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র খবরটি নিশ্চিত করে।

 

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, মন্ত্রণালয় মনে করে এখন দেশের বর্তমান তাপমাত্রা বাংলাদেশের সর্বোচ্চ তাপমাত্রা নয়। এ ছাড়া দেশে সব অঞ্চলের বর্তমান তাপমাত্রাও সমান নয়। এ জন্য ২৮ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য সব রকমের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। প্রস্তুতির অংশ হিসেবে শিক্ষার্থীদের শ্রেনি কক্ষের বাহিরের কোনো কার্যক্রম থেকে বিরত রাখতে হবে।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অ্যাসেম্বলি (প্রাত্যহিক সমাবেশ) বন্ধ থাকবে।

এদিকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ৪ মে থেকে শনিবারেও শ্রেনি কার্যক্রম চালু রাখার পরিকল্পনা আছে শিক্ষা মন্ত্রণালয়ের। এমন প্রস্তুতি নেওয়া হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এর আগে বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার জানিয়েছিলেন, চলমান আবহাওয়া পরিস্থিতি বিবেচনায় শিক্ষা প্রতিষ্ঠান ২৮ এপ্রিলের পর খোলার বিষয়ে সিদ্ধান্ত হবে। এদিকে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি) বলেছিল, শিক্ষা প্রতিষ্ঠান আর বন্ধ না রেখে অনলাইনের মাধ্যমে ক্লাস করানোর কথা চিন্তা করা হচ্ছে।  

এর আগে গত শনিবার তীব্র গরমের কারণে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি এক সপ্তাহের জন্য বাড়ানো হয়। এ ছাড়া তীব্র গরমের কারণে অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। এ ছাড়া জবি সব ধরনের পরীক্ষা চলতি সপ্তাহের জন্য স্থগিত করে।

news24bd.tv/DHL