টিসিবির জন্য ৬ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনবে সরকার

টিসিবির জন্য ৬ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনবে সরকার

অনলাইন ডেস্ক

প্রতি কেজি ১০২ দশমিক ৯ শূন্য টাকা দরে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র (জাতীয়) পদ্ধতিতে ছয় হাজার মেট্রিক টন মসুর ডাল কিনবে সরকার। এতে মোট ব্যয় হবে ৬১ কোটি ৭৪ লাখ টাকা।

আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। কমিটির সংক্ষিপ্ত বৈঠকে আটটি উত্থাপিত প্রস্তাবের সবগুলোই অনুমোদিত হয়।

এরমধ্যে সাতটি প্রস্তাবই আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে সার কেনা সম্পর্কিত।

প্রতি মেট্রিক টন ৫৫৪ মার্কিন ডলার দরে সৌদি আরব থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার কিনবে সরকার। প্রতি মেট্রিক টন ৩৭৯ দশমিক পাঁচ শূন্য মার্কিন ডলার দরে মরক্কো থেকে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার কেনা হবে। এছাড়া রাশিয়া থেকে প্রতি মেট্রিক টন ২৮৯ দশমিক সাত পাঁচ মার্কিন ডলার দরে ৩০ হাজার মেট্রিক টন এমওপি সার কিনবে সরকার।

প্রতি কেজি ৫২৬ দশমিক দুই পাঁচ মার্কিন ডলার দরে চীন থেকে ৮০ হাজার মেট্রিক টন ডিএপি সার কিনবে সরকার।

এছাড়া সিঙ্গাপুর থেকে দুই কার্গো এলএনজি কিনবে সরকার। এক কার্গোর দাম পড়বে প্রতি ইউনিট ১০ দশমিক সাত তিন মার্কিন ডলার। আরেক কার্গোর দাম পড়বে প্রতি ইউনিট ১০ দশমিক ৮৬৩ মার্কিন ডলার।

এর আগে, গত ৩ এপ্রিল অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে টিসিবির জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র (জাতীয়) পদ্ধতিতে ১০ হাজার মেট্রিক টন মসুর ডাল (৫০ কেজির বস্তায়) ১০২ কোটি ৭৫ লাখ টাকায় কেনার অনুমোদন দেয়া হয়। প্রতি কেজি ডালের দাম ধরা হয় ১০২ টাকা ৭৫ পয়সা। দেশীয় প্রতিষ্ঠান সেনা কল্যাণ সংস্থা থেকে ৫ হাজার মেট্রিক টন ও নাবিল নাবা ফুড লিমিটেড থেকে ৫ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার অনুমোদন দেয়া হয় সেসময়।

news24bd.tv/SHS 

এই রকম আরও টপিক